শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! এবার অনলাইনে সহজেই মিলবে চাকরির দিশা, নয়া প্রকল্প রাজ্যের

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২, ১০:৩২ পিএম | আপডেট: অক্টোবর ১৪, ২০২২, ১০:৫২ পিএম

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! এবার অনলাইনে সহজেই মিলবে চাকরির দিশা, নয়া প্রকল্প রাজ্যের
চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! এবার অনলাইনে সহজেই মিলবে চাকরির দিশা, নয়া প্রকল্প রাজ্যের

দেশ তথা রাজ্যে ক্রমশই বাড়ছে বেকারত্ব সমস্যা। প্রতিটি বেকার তরুণ-তরুণীরই স্বপ্ন থাকে স্বনির্ভর হওয়ার। আর নিরাপদ ও নিশ্চিন্ত ভবিষ্যতের জন্য অধিকাংশ তরুণ-তরুণীই সরকারি চাকরির দিকে ঝোঁকেন৷ তবে বর্তমানে একটা চাকরির জন্য হন্যে হয়ে ঘুরতে হচ্ছে তাঁদের। এমনিতেই পশ্চিমবঙ্গে চাকরির দেখা নেই বলে বারংবার অভিযোগে রাজ্য সরকারকে বিদ্ধ করেন বিরোধীরা। রাজ্যে দিনে দিনে কেবলই বাড়ছে বেকারত্বের সংখ্যা। এবার এই সকল অভিযোগের অবসান ঘটিয়ে রাজ্যবাসীর জন্য সুখবর নিয়ে হাজির হল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। 

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে এবার এমন এক প্রকল্প চালু করা হল, যা সহজেই অনলাইনে চাকরির দিশা দেখাতে পারে চাকরিপ্রার্থীদের। রাজ্যের বেকার যুবক-যুবতীদের চাকরির দিশা দেখানোর জন্য অনলাইন ব্যবস্থা নিয়ে এল পশ্চিমবঙ্গ সরকার। চাকরিপ্রার্থীদের আর হন্যে হয়ে তাদের ঘুরতে হবে না।  এবার বাড়িতে বসেই খুব সহজে চাকরির দিশা পাবেন তাঁরা। চাহিদা মত আবেদনও করতে পারবেন।

সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে চালু করা হয়েছে আমার কর্মদিশা পোর্টাল। চাকরির দিশা দেখানোর জন্য দীর্ঘদিন ধরেই সরকারের তরফ থেকে এই ধরনের একটি ওয়েবসাইট চালু করার পরিকল্পনা নেওয়া হচ্ছিল। অবশেষে সেই পরিকল্পনা বাস্তবায়িত হল।

রাজ্য সরকারের এই প্রকল্পের মাধ্যমে চাকরির খোঁজ পেতে লগইন করতে হবে (এখানে)। এই ওয়েবসাইট থেকেই বেকার যুবক-যুবতীরা চাকরির দিশা পাবেন। এই ব্যবস্থা বহু বেকার যুবক-যুবতীদের সহযোগিতা করবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

এই ওয়েবসাইটে গিয়ে প্রথমেই দিতে হবে নিজের মোবাইল নম্বর এবং জন্ম তারিখ। লগইন করার সময় যে মোবাইল নম্বর দেওয়া হয়েছে সেখানে একটি ওটিপি আসবে। সেই ওটিপি নির্দিষ্ট জায়গায় দিয়ে সাবমিট করা হলে আপনার সম্পর্কে বিভিন্ন তথ্য চাওয়া হবে। এরপর যাবতীয় তথ্য পূরণ করে সেগুলিকে সেভ করে সংরক্ষিত করে রাখলেই হবে।