রবিবার, ০৭ আগস্ট, ২০২২

একাধিক শূন্যপদে ভারতীয় ডাক বিভাগে নিয়োগ! কীভাবে আবেদন করবেন?

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ০২:১৯ পিএম | আপডেট: জুলাই ২০, ২০২২, ০২:২৩ পিএম

একাধিক শূন্যপদে ভারতীয় ডাক বিভাগে নিয়োগ! কীভাবে আবেদন করবেন?
একাধিক শূন্যপদে ভারতীয় ডাক বিভাগে নিয়োগ! কীভাবে আবেদন করবেন? / প্রতীকী ছবি

সম্প্রতি মিনিস্ট্রি অফ কমিউনিকেশনের (Ministry of Communication) অধীনে ডাক বিভাগের তরফে একাধিক শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। গ্রুপ সি (নন-গেজেটেড এবং নন-মিনিস্টারিয়াল) পদে নিয়োগ করা হবে। ইতিমধ্যে আবেদনপত্র গ্রহণের কাজও শুরু হয়েছে বলে জানা গিয়েছে। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা শীঘ্রই আবেদনের জন্য যোগাযোগ করুন।

কীভাবে আবেদন করবেন? বয়সসীমা কত? আবেদনের জন্য কী কী বিষয় গুরুত্বপূর্ণ? বিশদে জানতে চোখ বুলিয়ে নেওয়া যাক খুঁটিনাটি সব তথ্যে!

শূন্যপদের সংখ্যা 
মোট শূন্যপদ ৭টি। এর মধ্যে এমভি মেকানিক- ২টি পদ, এমভি ইলেকট্রিশিয়ান- ১টি পদ, ওয়েল্ডার- ১টি পদ, কার্পেন্টার- ১টি পদ, টায়ারম্যান- ১টি পদ, কপার এবং টিনস্মিথ- ১টি পদ

বয়সসীমা
ইউআর এবং ইডব্লুএস বিভাগের জন্য ১ জুলাই ২০২১-এর হিসাবে বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। এসসি এবং ওবিএস প্রার্থীদের জন্য যথাক্রমে ৫ এবং ৩ বছরের ছাড় মিলবে।

আবেদন ফি
আবেদন ফি ৪০০ টাকা। আইপিও (ওআর) ইউসিআরের মারফত আবেদন ফি দিতে হবে। তবে এসসি/এসটি/মহিলা প্রার্থীদের কোনও ফি লাগবে না। একইসঙ্গে জানানো হয়েছে, প্রার্থীদের কোনও ভাবেই আবেদন ফি ফেরত দেওয়া হবে না।

কীভাবে আবেদন করবেন? 
প্রার্থীদের অফলাইন আবেদন করতে হবে। প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইটেই আবেদনপত্র পাওয়া যাবে। প্রার্থীদের ইংরেজি/হিন্দি/তামিল ভাষায় আবেদন করতে হবে। এরপর তাতে স্বাক্ষর করে সেলফ অ্যাটেস্টেড করা পাসপোর্ট আকারের ফটোগ্রাফ  অ্যাটাচ করতে হবে। এরপর প্রার্থীদের পোস্ট অফিসে গিয়ে ড্রাফটের মাধ্যমে ১০০ টাকা আবেদন ফি দিতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার সময় প্রার্থীদের খামের উপরে নির্দিষ্ট ট্রেডের নাম উল্লেখ করতে হবে।
আবেদনপত্রটি প্রয়োজনীয় তথ্য ও সার্টিফিকেট সহ প্রতিষ্ঠানের এই ঠিকানায় ‘The Manager, Mail Motor Service, Goods Shed Road, Coimbatore- 641001’ পাঠাতে হবে। এখানে জেনে রাখা ভালো যে, প্রত্যেকটি ট্রেডের জন্য প্রার্থীদের আলাদা আলাদা করে আবেদনপত্র জমা দিতে হবে। একই আবেদনপত্রের মাধ্যমে বিভিন্ন ট্রেডের আবেদন করলে আবেদনপত্র বাতিল হয়ে যাবে।

কী কী করলে আবেদনপত্র বাতিল হবে?
-১. যদি স্পিড পোস্ট / রেজিস্ট্রার্ড পোস্টের মাধ্যমে অ্যাপ্লিকেশন না পাঠানো হয়।
২. সুপারসক্রিপশন ছাড়া প্রাপ্ত অ্যাপ্লিকেশন (নির্দিষ্ট ট্রেডের নাম)।
৩. সাক্ষরবিহীন বা সেলফ অ্যাটাস্টেড ফটোগ্রাফ ছাড়া আবেদনপত্র জমা। 
৪. সংরক্ষিত পদের জন্য বৈধ কাস্ট সার্টিফিকেট জমা না দেওয়া।
৫. একক আবেদনপত্রে একাধিক ট্রেডের জন্য আবেদন করা।
৬. প্রয়োজনীয় তথ্য / অ্যাটাচ করা সার্টিফিকেট / কাস্ট সার্টিফিকেট/ বিজ্ঞপ্তি অনুসারে সমস্ত তথ্যপ্রমাণ না থাকা।
৭. নির্ধারিত ফর্ম্যাট এবং বিজ্ঞপ্তিতে নির্ধারিত তারিখের পরে প্রাপ্ত অসম্পূর্ণ আবেদনপত্র।
৮. বিকৃত বা ড্যামেজ হয়ে যাওয়া অ্যাপ্লিকেশন।
৯. যথাযথ ঠিকানার বিবরণ ছাড়াই আবেদনপত্র জমা দেওয়া।
১০.বিজ্ঞপ্তিতে প্রকাশিত বয়সসীমা ও যোগ্যতা সম্পর্কিত বিষয় যথাযথ না হলে আবেদন পত্র বাতিল হয়ে যাবে।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ 
প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইচ্ছুক প্রার্থীদের আগামী ১ অগাস্ট, ২০২২ তারিখের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। এই সংক্রান্ত সময়সীমায় কোনও বদল আনা হলে তা নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

প্রার্থীরা শিক্ষাগত যোগ্যতা, বেতনক্রম, সম্পূর্ণ আবেদন পদ্ধতির বিষয়ে আরও বিশদে জানতে (এখানে) ক্লিক করুন।