সোমবার, ০৮ আগস্ট, ২০২২

দশম পাশেই রেলে চাকরির সুবর্ণ সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল খুঁটিনাটি

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ৪, ২০২২, ০২:২৫ পিএম | আপডেট: জুলাই ৪, ২০২২, ০২:২৫ পিএম

দশম পাশেই রেলে চাকরির সুবর্ণ সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল খুঁটিনাটি
দশম পাশেই রেলে চাকরির সুবর্ণ সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল খুঁটিনাটি / প্রতীকী ছবি

আপনি কি রেলে চাকরি করতে ইচ্ছুক? তাহলে আপনার জন্য রয়েছে এক দারুণ সুযোগ! সম্প্রতি বিপুল শূন্যপদে শিক্ষানবিশ পদে নিয়োগের জন্য নর্থ সেন্ট্রাল রেলের (North Central Railway) তরফে বিজ্ঞপ্তি জারি করা হল। আবেদনপত্র গ্রহণের কাজও ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আগ্রহী ও যোগ্য প্রার্থীদের শীঘ্রই আবেদন করার অনুরোধ জানানো হয়েছে রেলের তরফে।

কিন্তু কীভাবে আবেদন করবেন? আবেদনের জন্য যোগ্যতা কী? আবেদনের শেষ তারিখই বা কবে? একনজরে দেখে নিন খুঁটিনাটি সব তথ্য!

শূন্যপদের সংখ্যা:
শূন্যপদ মোট১৬৫৯টি। একাধিক বিভাগে নিয়োগ করা হবে। নর্থ সেন্ট্রাল রেলের জারি করা বিজ্ঞপ্তি থেকে নিয়োগ সংক্রান্ত আরও বিশদে জানা যাবে।

শিক্ষাগত যোগ্যতা:
আবেদনকারী প্রার্থীদের যে কোনও ১০+২ প্যাটার্নে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দশম বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়াও NCVT বা SCVT, ভারত সরকার থেকে প্রাসঙ্গিক ট্রেডে ITI ডিপ্লোমা থাকতে হবে।

নির্বাচন প্রক্রিয়া:
সম্পূর্ণ মেধার ভিত্তিতে প্রার্থীদের বাছাই করা হবে। দশম শ্রেণি আইটিআই উভয়ের নম্বরকে সমান গুরুত্ব দেওয়া হবে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে। যার ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে।

কীভাবে আবেদন করবেন? 
আবেদন হবে অনলাইনে। যে প্রার্থীরা শূন্যপদগুলির জন্য আবেদন করতে চান, তারা RRC NCR-এর অফিশিয়াল ওয়েবসাইট (এখানে) অনলাইনে আবেদন করতে পারেন।

আবেদন ফি:
এই পদগুলির জন্য আবেদনের ফি ১০০ টাকা রাখা হয়েছে। সংরক্ষিত বিভাগ, মহিলা প্রার্থী ও PWD প্রার্থীদের জন্য কোনও ফি লাগবে না।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ:
০২ জুলাই ২০২২ থেকে আবেদনের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আবেদনের শেষ তারিখ ১ অগাস্ট ২০২২। অর্থাৎ এই তারিখের মধ্যে প্রার্থীদের আবেদনপত্র জমা দিতে হবে। এই সংক্রান্ত সময়সীমায় কোনও বদল আনা হলে তা নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়াও এই বিষয়ে বিশদে জানার জন্য অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখুন।