বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

দশম পাশেই রেলে চাকরির দারুণ সুযোগ! কীভাবে আবেদন করবেন? জানুন খুঁটিনাটি

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ১৩, ২০২২, ০২:৩১ পিএম | আপডেট: মে ১৩, ২০২২, ০২:৩১ পিএম

দশম পাশেই রেলে চাকরির দারুণ সুযোগ! কীভাবে আবেদন করবেন? জানুন খুঁটিনাটি
দশম পাশেই রেলে চাকরির দারুণ সুযোগ! কীভাবে আবেদন করবেন? জানুন খুঁটিনাটি

আপনি কি দশম শ্রেণী উত্তীর্ণ এবং ITI রয়েছে? আগামীতে রেলে চাকরি করতে ইচ্ছুক? তাহলে আপনার জন্য রয়েছে দারুণ খবর! কোনও লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ ছাড়াই রেলে শিক্ষানবিশ  (Railway Apprenticeship Recruitment 2022) হওয়ার সুবর্ণ সুযোগ পেতে পারেন আপনি। সম্প্রতি বিভিন্ন ট্রেডে ১০৩৩ শিক্ষানবিশ নিয়োগের জন্য অনলাইন শূন্যপদের বিজ্ঞপ্তি জারি করেছে দক্ষিণ পূর্ব মধ্য রেলওয়ে (SECR)। আগ্রহী প্রার্থীদের শীঘ্রই আবেদনের জন্য জানানো হয়েছে।

কীভাবে আবেদন করবেন? একনজরে দেখে নেওয়া যাক আবেদন সংক্রান্ত বিস্তারিত খুঁটিনাটি!

শূন্যপদের সংখ্যা ও বিবরণ:

ডিআরএম অফিস বিভাগ রায়পুর
মোট শূন্যপদের সংখ্যা - ৬৯৬টি। যার মধ্যে ওয়েল্ডার (গ্যাস ও ইলেকট্রিক) - ১১৯টি পদ, টার্নার - ৭৬টি পদ, ফিটার - ৮টি পদ, ইলেকট্রিশিয়ান - ১৫৪টি পদ, স্টেনোগ্রাফার (ইংরেজি ও হিন্দি) - ২০টি পদ, কম্পিউটার অপারেটর ও প্রোগ্রাম সহকারী – ১০টি পদ, স্বাস্থ্য ও স্যানিটারি ইন্সপেক্টর - ১৭টি পদ, মেশিনিস্ট - ৩০টি পদ, মেকানিক ডিজেল - ৩০টি পদ, মেকানিক রেফ্রিজারেটর এবং এয়ার কন্ডিশনার - ১২টি পদ, মেকানিক অটো ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স - ৩০টি পদ।

রায়পুর
মোট শূন্যপদের সংখ্যা - ৩৩৭টি পদ। যার মধ্যে ফিটার - ১৪০টি পদ, ওয়েল্ডার - ১৪০টি পদ, যন্ত্রবিদ - ২০টি পদ, টার্নার - ১৫টি পদ, ইলেকট্রিশিয়ান - ১৫টি পদ, কম্পিউটার অপারেটর এবং প্রোগ্রাম সহকারী - ৫টি পদ, স্টেনোগ্রাফার (হিন্দি) - ২টি পদ।

শিক্ষাগত যোগ্যতা:
সাউথ ইস্ট সেন্ট্রাল রেলওয়েতে শিক্ষানবিশ পদের জন্য আবেদনের জন্য প্রার্থীদের যে কোনও স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে একটি ডিগ্রি পাস করতে হবে। ৫০ শতাংশ নম্বর সহ দশম শ্রেণীর পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আবশ্যক। এছাড়াও, একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে প্রাসঙ্গিক ট্রেডে আইটিআই (ITI) শংসাপত্র থাকতে হবে।

নির্বাচন প্রক্রিয়া:
নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীদের কোনও লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ নেওয়া হবে না। তবে দশম শ্রেণীর পরীক্ষায় প্রাপ্ত নম্বর বা শতাংশের ভিত্তিতে মেধা তালিকা প্রকাশিত হবে। মেধা তালিকার ভিত্তিতেই প্রার্থী নির্বাচন হবে।

আবেদনের পদ্ধতি:
আবেদন প্রক্রিয়া অনলাইন। প্রার্থীদের শুধুমাত্র অনলাইন মোডেই আবেদন করতে হবে। আবেদনের জন্য প্রার্থীরা  Apprenticeship India-এর অফিসিয়াল ওয়েবসাইট (এখানে) গিয়ে আবেদন করতে পারেন।

আবেদনের শেষ তারিখ:
অনলাইন আবেদন জমা দেওয়ার শেষ তারিখ আগামী ২৪ মে, ২০২২। অর্থাৎ হাতে মাত্র আর ক‍‍`টা দিন। তাই ইচ্ছুক প্রার্থীরা শীঘ্রই আবেদন করুন।

হেল্পলাইন নম্বর:
এই সংক্রান্ত কোনও প্রশ্ন বা বিশদ তথ্য জানার থাকলে প্রার্থীরা 0771-2252294 বা 0771-2252292 নম্বরে যোগাযোগ করতে পারেন। যোগাযোগের সময় সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত। এছাড়াও সংস্থার ওয়েবসাইটে গিয়ে সম্পূর্ণ বিজ্ঞপ্তিও পড়ে নিতে পারেন।