শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

WB Health Recruitment: একাধিক পদে বিপুল কর্মী নিয়োগ! নয়া রূপে ঢেলে সাজানো হতে চলেছে রাজ্যের স্বাস্থ্যব্যবস্থা

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২২, ০২:২৪ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০২২, ০২:৫৪ পিএম

WB Health Recruitment: একাধিক পদে বিপুল কর্মী নিয়োগ! নয়া রূপে ঢেলে সাজানো হতে চলেছে রাজ্যের স্বাস্থ্যব্যবস্থা
একাধিক পদে বিপুল কর্মী নিয়োগ! নয়া রূপে ঢেলে সাজানো হতে চলেছে রাজ্যের স্বাস্থ্যব্যবস্থা

নতুন রূপে ঢেলে সাজানো হবে রাজ্যের স্বাস্থ্য পরিষেবা। এই কারণে একাধিক পদে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করতে চলেছে রাজ্য প্রশাসন। মেডিক্যাল কলেজ থেকে জেলা ও ব্লকস্তর পর্যন্ত হাসপাতালে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কর্মী নিয়োগ করা হবে। ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের দায়িত্বে সম্পন্ন হবে গোটা প্রক্রিয়াটি। রাজ্যের তরফে জানানো হয়েছে, এই সংক্রান্ত যাবতীয় তথ্য জানানোর জন্য দ্রুতই কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।

জানা গিয়েছে, চিকিৎসক ও নার্স ছাড়াও বিভিন্ন পদে কর্মী নিয়োগ করবে রাজ্য প্রশাসন। হেলথ রিক্রুটমেন্ট বোর্ড সূত্রে খবর, আগামী ১ মার্চ থেকে চিকিৎসক নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। ১৫ মার্চের মধ্যে ১,৮০০ চিকিৎসককে নিয়োগপত্র দেওয়ার কাজ সম্পূর্ণ হয়ে যাবে। প্রায় ৬,১০০ নার্স নিয়োগ হবে। মেডিক্যাল কলেজ বা হাসপাতালের পাশাপাশি আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজ বা হাসপাতালের জন্য শল্য চিকিৎসক নিয়োগ করা হবে। এক্ষেত্রে আয়ুর্বেদ শাস্ত্রে শল্যচিকিৎসায় মাস্টার ডিগ্রি প্রাপ্তরাই আবেদন করতে পারবেন। আপাতত একজনকেই নিয়োগ করা হলেও পরে চাহিদা অনুযায়ী নিয়োগ বাড়ানো হতে পারে।

পাশাপাশি, বিভিন্ন হাসপাতালে মোট ৭৫ জনের বেশি সহকারী সুপার (নন মেডিক্যাল) নিয়োগ করা হবে। নিয়োগ হবে প্রায় ২০০ জন ফার্মাসিস্ট ও প্রায় ১৫০ জন মেডিক্যাল বা ল্যাবরেটরি টেকনিশিয়ান। প্রায় ১৬৩ জন ফেসিলিটি ম্যানেজার বা ওয়ার্ড মাস্টারও নিয়োগ করা হতে চলেছে। নিয়োগ হবে ফিজিওথেরাপিস্টও। এছাড়াও ব্লক হাসপাতাল পর্যন্ত স্বাস্থ্যকর্মী থেকে অ্যাম্বুল্যান্স চালকও নিয়োগ হবে।  ১০ মার্চের পর এই সংক্রান্ত একের পর এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, করোনার জন্য প্রায় তিন বছর বন্ধ ছিল নিয়োগ প্রক্রিয়া। এবার ফের তা শুরু করা হচ্ছে। অন্যদিকে, শীঘ্রই শুরু হতে চলেছে মহিলা চিকিৎসক পড়ুয়া ও নার্সদের জন্য একাধিক হস্টেল তৈরির কাজ। নতুন পাঁচটি মেডিক্যাল কলেজের জন্যও হস্টেল তৈরির কাজও চলছে। এই সব হস্টেলে নিরাপত্তার জন্য প্রায় ১৫০ জন ওয়ার্ডেন নিয়োগ করা হবে। এক্ষেত্রে পুরুষ ও মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাস হওয়া আবশ্যক।