বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

অষ্টমী স্পেশাল পদ কুমড়োর ছক্কা! চটজলদি দেখে নিন সহজ রেসিপিটি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ১০:৩৮ এএম | আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৪:৩৮ পিএম

অষ্টমী স্পেশাল পদ কুমড়োর ছক্কা! চটজলদি দেখে নিন সহজ রেসিপিটি
অষ্টমী স্পেশাল পদ কুমড়োর ছক্কা! চটজলদি দেখে নিন সহজ রেসিপিটি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব। প্রতি বছর আমরা যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি আর সঙ্গে পেট পুজো। পুজোতে ঘোরাঘুরির সাথে সাথে জমিয়ে পেটপুজো কিন্তু হওয়ায় চাই। আর আমরা বাঙালিরা তো একটু পেটুক তা বলাই চলে। 

দুর্গাপুজোর অষ্টমী মানেই লুচি, কুমড়োর তরকারি। এদিন সকালে অষ্টমীর পুষ্পাঞ্জলি দিয়ে সব বাড়িতেই লুচি খাওয়ার পর্ব শুরু হয়। অনেকে অষ্টমীর সন্ধিপুজো হওয়ার পরই খাবার খান। তবে এদিন আর অন্যকিছুর পর্ব থাকে না। সারাদিন রাত লুচির পর্ব চলে। তাই লুচির সাথে অন্যান্য তরকারি করার সাথে তৈরি করুন কুমড়োর ছক্কা। চটপট দেখেনিন সহজ রেসিপিটি.. 

কুমড়োর ছক্কা তৈরি করতে যা যা লাগবে - কুমড়ো, আলু, নারকেল কোড়া, ছোলা কলাই, আদা-জিরে বাটা, স্বাদমতো নুন ও চিনি, প্রয়োজন মতো হলুদ, পাঁচফোড়ন, কাঁচালঙ্কা, শুকনো লঙ্কা, তেজপাতা, সরষের তেল, ঘি।

রন্ধন প্রণালী: প্রথমে কুমড়ো ও আলু ছক্কার মতো করে কেটে নিতে হবে। এবার কড়াইয়ে তেল গরম করে কুমড়ো ও আলু নুন হলুদ দিয়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তুলে নিতে হবে। এরপর কড়াইয়ে সামান্য তেল দিয়ে পাঁচফোড়ন, তেজপাতা ও শুকনো লঙ্কা দিয়ে দিন। এবার তারমধ্যে সামান্য পরিমাণ হিং দিয়ে দিন। এবার তাতে আদা-জিরে বাটা, হলুদ দিয়ে ভাল করে মশলা কষুন। প্রয়োজনে সামান্য জল দিতে পারেন। 

মশলা ভালো করে কষানো হলে নারকেল কোড়া দিয়ে দিতে হবে। তারপর একটু নাড়াচাড়া করে ভেজে রাখা কুমড়ো ও আলু দিয়ে দিন। সঙ্গে ভিজিয়ে রাখা ছোলা কলাই দিয়ে দিন। তারপর ভালো করে কষিয়ে স্বাদমতো নুন ও চিনি ও কাঁচালঙ্কা চিঁরে দিন। প্রয়োজনমতো জল দিয়ে ঢাকা দিয়ে দিন। কিচ্ছুক্ষনপর ঢাকা খুলে দেখুন। কুমড়ো ও আলু সেদ্ধ হয়ে এলে জল ভালো করে শুকনো করে সামান্য ঘি ছড়িয়ে নামিয়ে নিন। তাহলেই রেডি অষ্টমী স্পেশাল কুমড়োর ছক্কা।