বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

মনস্কামনা করলে অবশ্যই পূরণ করেন এই বাড়ির দেবী! এমন বিশ্বাস আজও রয়েছে কোন বাড়িতে?

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৯:৫৩ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৩:৫৩ এএম

মনস্কামনা করলে অবশ্যই পূরণ করেন এই বাড়ির দেবী! এমন বিশ্বাস আজও রয়েছে কোন বাড়িতে?
মনস্কামনা করলে অবশ্যই পূরণ করেন এই বাড়ির দেবী! এমন বিশ্বাস আজও রয়েছে কোন বাড়িতে? / প্রতীকী ছবি

শহরের পুজোর চেয়ে গ্রাম বাংলার পুজো বেশি জাঁকজমক ও আড়ম্বরে হয়ে থাকে। আর এরকমই একটি পুজো হল মালদহের মনোহরপুরের বিশ্বাস বাড়ির দুর্গা পুজো। ২১ বছর ধরে চলে আসছে বিশ্বাস বাড়ির পুজো। এবছর ২২ বছরে পা দেবে এই বাড়ির পুজো। 

প্রসঙ্গত ২০০০ সালে স্বপ্নাদেশ পেয়ে বিশ্বাস বাড়িতে পুজো শুরু করেছিলেন বিশ্বাস বাড়ির প্রবীণ কর্তা। তবে বর্তমানে তাঁর বয়স অনেকটাই বেড়েছে। তাই তিনি এখন আর পুজোর দায়িত্বে থাকেন না। বিশ্বাস বাড়ির ৫ ভাই-ই এখন পুজোর দায়িত্ব সামলান। 

তবে বিশ্বাস বাড়ির এই পুজোতে অংশ গ্রহণ করেন গ্রামের লোকেরাও। এই বাড়ির রীতি অনুযায়ী পুজোর ৪ দিন বাড়ির মহিলারা উপবাস থাকে। রাতে দেবীর পূজা শেষে ভোগ খেয়ে উপবাস ভাঙেন তারা। পুজোর ৪ দিন বেশ হইহুল্লর করেই কাটে সকলের। 

বিশ্বাস বাড়ির সকলেই বিশ্বাস করেন যে এই ৪ দিন মা দুর্গাকে ভক্তি ভরে ডাকলে মনের সব মনস্কামনা পূর্ণ হয়। এই বিশ্বাস এখনও তারা ধরে রেখেছেন আর ফলও পেয়েছেন। এছাড়া দশমীর পরের দিন এখানে শ্রী নারায়ণ পূজার আয়োজিত হয়ে থাকে। পুজোর ৪ দিন সকলেই খুব আনন্দ করে কাটান। 

মা আসার এক অন্য চিত্র ফুটে উঠে গ্রাম বাংলায়। আকাশে বাতাশে পুজোর গন্ধ পাওয়া যায় যেন। গ্রামের আকাশে বাতাসে মায়ের আগমনীর সুর পাওয়া যায় মাঠে কাশ ফুলের শোভাতে। সঙ্গে দীঘির জলের পদ্মফুলের সঙ্গে প্রজাপতির খেলা দেখে ছেলে মেয়েদের হল্লা।