বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

রাজ্যের এই জেলায় পুজোর অন্যতম আকর্ষণ ৭১ ফুট শিবলিঙ্গ

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৮:২৪ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২, ০২:৪২ এএম

রাজ্যের এই জেলায় পুজোর অন্যতম আকর্ষণ ৭১ ফুট শিবলিঙ্গ
রাজ্যের এই জেলায় পুজোর অন্যতম আকর্ষণ ৭১ ফুট শিবলিঙ্গ / ছবি সৌজন্যে ফেসবুক (টাকাগাছ ক্লাব)

মহালয়া পার করে আমরা অধীর আগ্রহে বসে আছি পুজোর দিনগুলোর জন্য। তবে মহালয়া পেরলেই পুজো প্রায় শুরু হয়ে যায় বললেই চলে। কারণ ইতিমধ্যেই রাজ্যের জেলায় জেলায় অনেক বড় বড় মন্ডপ উদ্বোধন হয়ে গেছে, আর জনসমাগমও শুরু হয়ে গেছে। আবার অনেক মন্ডপের লাস্ট মিনিট কাজ চলছে। 

জেলার দিকে তাকালে এবছরের অন্যতম আকর্ষণ কোচবিহারের টাকা গাছ ক্লাব এর মন্ডপ। এবছর এই ক্লাবের ৭৩ তম দুর্গোৎসব। আর এই ৭৩ তম দুর্গোৎসব এ তাদের আকর্ষণ হল ৭১ ফুট শিবলিঙ্গ পুজো মন্ডপ। 

করোনা আবহের জেরে গত ২ বছর সেভাবে জাঁকজমক ভাবে পুজো হয়ে উঠেনি এই ক্লাবের। তাই তাদের ৭৩ তম বছরে পুজো কে স্মরণীয় করার চেষ্টা করেছে এই ক্লাব। তাদের বিশেষ আকর্ষণ তাদের পুজো মন্ডপ। এবছর তারা ৭১ ফুট শিবলিঙ্গ তৈরি করেছেন মন্ডপ হিসেবে। 

উল্লেখ্য এই মন্ডপ তৈরি করতে মূলত বাঁশ, কাঠ, প্লাইউড ইত্যাদি পরিবেশ বান্ধব জিনিসপত্র ব্যবহার করা হয়েছে। কোচবিহারের টাকা গাছ ক্লাব এর এক সদস্য জানিয়েছেন, প্রায় ২ বছর তারা সেরকম জাঁকজমক ভাবে পুজো করতে পারেনি। তাই এই বছর তাদের ৭৩ তম পুজো বর্ষকে স্মরণীয় করতে আকর্ষণীয় পুজো মন্ডপ তৈরি করার উদ্যোগ নিয়েছেন তাঁরা। 

তিনি জানান, অসমের একটি শিবলিঙ্গের আদলেই তাঁদের ৭১ ফুটের শিবলিঙ্গ মণ্ডপ তৈরি করা হয়েছে। তাঁদের এই পুজো মন্ডপ দর্শনার্থীদের মন কাড়বে বলেই আশা রাখছেন তাঁরা। আগামী বৃহস্পতিবার মহা চতুর্থীর দিন টাকাগাছ ক্লাবের ৭৩ তম দুর্গোৎসব পুজোর শুভ উদ্বোধন হতে চলেছে। তাই ফেসবুক পোস্টের দ্বারা টাকাগাছ ক্লাব উক্ত অনুষ্ঠানে সকল কোচবিহার বাসীর সদর আমন্ত্রণ জানিয়েছেন।