বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

মহালয়ার শুভ দিনে দান করুন এই ৫ জিনিস! ভাগ্য বদলে দিতে পারে আপনার

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ১০:৩৪ এএম | আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৪:৩৪ পিএম

মহালয়ার শুভ দিনে দান করুন এই ৫ জিনিস! ভাগ্য বদলে দিতে পারে আপনার
মহালয়ার শুভ দিনে দান করুন এই ৫ জিনিস! ভাগ্য বদলে দিতে পারে আপনার / প্রতীকী ছবি

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। বাঙালির দৌড়গোরায় এসে গেছে পুজো। আর দুর্গাপুজোর ৭ দিন আগে মহালয়া হয়ে থাকে তা আমরা সকলেই জানি। এদিন পিতৃপক্ষের অবসান ঘটিয়ে দেবীপক্ষের সূচনা হয়ে থাকে। মহালয়ার দিন ভোর ভোর উঠে মহালয়া দেখার এক আলাদায় আনন্দ। ছোটো থেকে বড় অনেকেই এদিন ভোরবেলায় বাজি ফাটিয়ে থাকে। 

অন্যদিকে এই দিন পিতৃপুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার রীতি রয়েছে। তাই ভোরবেলা থেকেই বহু মানুষ তাঁদের পিতৃপুরুষদের উদ্দেশ্যে তর্পণ করতে যান। বর্তমানে চলছে পিতৃপক্ষ। এই পিতৃপক্ষেই দান করুন ৭ জিনিস। এবং সকল বাধা-বিপত্তি দূরে সরিয়ে সাফল্য পান। চলুন তবে দেখে নিই কোন কোন জিনিস পিতৃপক্ষে দান করা মহাপুণ্যের কাজ। 

১) পিতৃপক্ষের শুভক্ষনে তর্পণের সময় কালো তিল দান করুন। যা মহাপুণ্যের কাজ। মনে করা হয় কালো তিল নানা সংকট থেকে রক্ষা করে আমাদের। 

২) পিতৃপক্ষের শুভক্ষনে দান করুন জুতো ও চপ্পল। এতে ঘরে শান্তি বজায় থাকে। এবং আপনার আগত নানা সমস্যা ও কুন্ডলী দোষ কাটাতেও সাহায্য করে থাকে। 

৩) পিতৃপক্ষের শুভক্ষনে গুড় দান করুন। এতে পূর্বসূরীদের আত্মা শান্তি লাভ করে। ঘরে কষ্ট দূর হয়। 

৪) পিতৃপক্ষের শুভক্ষনে দুধ ও চালের সঙ্গে রুপো দান করুন। এটি খুবই শুভ। এরফলে পূর্বপুরুষদের আত্মা শান্তি পায়, এবং তাদের আশীর্বাদ আপনার ওপর বজায় থাকে। 

৫) পিতৃপক্ষের শুভক্ষনে নুন অর্থাৎ লবন দান করতে ভুলে যাবেন না। যেকোনো দামি জিনিসের সাথে অবশ্যই লবন দান করুন। কারণ লবন দান ছাড়া কোনও দানই সম্পূর্ণ হয় না।