শুক্রবার, ১৭ মে, ২০২৪

কলকাতা থেকে নিজদেশে পাড়ি দিচ্ছেন পশুরাজ! সঙ্গে যাচ্ছেন উমাও

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২, ০১:২৩ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০১:৪৫ এএম

কলকাতা থেকে নিজদেশে পাড়ি দিচ্ছেন পশুরাজ! সঙ্গে যাচ্ছেন উমাও
কলকাতা থেকে নিজদেশে পাড়ি দিচ্ছেন পশুরাজ! সঙ্গে যাচ্ছেন উমাও

শহর কলকাতার কুমোরটুলি থেকে দেশে-বিদেশে দুর্গা ঠাকুর যাওয়া এখন আর নতুন কোনও বিষয় নয়। তবে এবার কুমোরটুলির দুর্গা প্রতিমা পাড়ি দিচ্ছে আফ্রিকার জঙ্গলে। শুনতে অবাক লাগলেও এমনটাই সত্যি হতে চলেছে ১১ সেপ্টেম্বর। কুমোরটুলির মিন্টু পালের তৈরি প্রতিমা এবার যাচ্ছে আফ্রিকার মাসাইমারার জঙ্গলে। এই প্রথম সেই জঙ্গলে হবে দেবী আরাধনা।

দুর্গাপূজো এখন বিশ্বজনীন। সম্প্রতি ইউনেস্কোর হেরিটেজ তকমা পেয়েছে কলকাতার দুর্গাপুজো। এবার কলকাতার তৈরি সেই দুর্গা প্রতিমা পাড়ি দিচ্ছে আফ্রিকার মাসাইমারার জঙ্গলে। সিংহদের রাজত্ব এবার হবে দেবীর দুর্গার সঙ্গে সিংহের আরাধনা। পুজো করবেন বাঙালি পর্যটকরাই। জানা গিয়েছে মূলত বাঙালি ও এদেশের পর্যটকদের উদ্যোগেই এবার সুদূর আফ্রিকায় এই দুর্গাপুজো হবে।

আগামী ১১ তারিখ সকাল সাড়ে ১১ টা নাগাদ কলকাতা থেকে সন্তান-সন্ততি নিয়ে পশুরাজের সঙ্গে পাড়ি দেবে উমা। যাবতীয় আচার বিধি মেনেই হবে পুজো। পেয়েছে শুধু আফ্রিকার জঙ্গলে এ পূজা করা হলেও পূজোর উপাচার থেকে শুরু করে সমস্ত ব্যবস্থাই হবে সাবেক মতে।

শিল্পী মিন্টু পাল জানাচ্ছেন, "এটা আমাদের কাছে গর্বের বিষয় বাঙালিরা সুদূর বিদেশে গিয়ে দুর্গাপুজো করছেন। কলকাতা থেকে প্রতিমা নিয়ে গিয়ে তারা বিদেশে পুজো করছেন এটা সত্যি বাঙালি হিসেবে আমার কাছে গর্বের একটা বিষয়"।