বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

পুজো স্পেশাল নিরামিষ পদ কাঁচাকলার কোপ্তা! রইলো সহজ রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ১০:২৭ এএম | আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২, ০৪:২৭ পিএম

পুজো স্পেশাল নিরামিষ পদ কাঁচাকলার কোপ্তা! রইলো সহজ রেসিপি
পুজো স্পেশাল নিরামিষ পদ কাঁচাকলার কোপ্তা! রইলো সহজ রেসিপি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব। প্রতি বছর আমরা যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি আর সঙ্গে পেট পুজো। পুজোতে ঘোরাঘুরির সাথে সাথে জমিয়ে পেটপুজো কিন্তু হওয়ায় চাই। আর আমরা বাঙালিরা তো একটু পেটুক তা বলাই চলে।

দুর্গাপুজোর কয়েকটা দিন অনেক বাড়িতেই আমিষ খাবার খান না। অনেকেই আছেন যারা দুর্গা ষষ্ঠী পালন করে থাকে। আবার অনেকে আছেন অষ্টমীর উপোস করেন তারা আবার সপ্তমিতেও নিরামিষ খেয়ে থাকেন। তাই অনেক বাড়িতেই ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত নিরামিষ খাবার দাবার হয়ে থাকে। তাদের জন্য আজকের স্পেশাল রেসিপি কাঁচাকলার কোপ্তা।

কাঁচকলা প্রায় সবসময়ই বাজারে পাওয়া যায়। আর আমরা তো আমিষ রান্না হিসেবেও কাঁচকলার কোপ্তা খেয়েছি অনেকেই। তবে এবার রইলো কাঁচকলার কোপ্তা তৈরির নিরামিষ রেসিপি। কিভাবে ভাবী বানাবেন? চলুন দেখে নিই সহজ রেসিপি টি… 

কাঁচকলার কোপ্তা তৈরি করতে যা যা লাগবে – কাঁচকলা ৩ টি, বেসন, আদা কুচি/বাটা, টমেটো বাটা, লঙ্কা কুচি/বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হিং, গোটা গরম মসলা, ঘি, স্বাদমতো নুন। 

রন্ধন প্রণালী – প্রথমে কাঁচকলা নুন ও হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। কাঁচকলা সেদ্ধ হয়ে গেল খোসা ছাড়িয়ে নিন। তারপর বেসন ও আদা-লঙ্কা বাটা, গরম মসলা গুঁড়ো দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এবার কড়াই এ তেল গরম করতে দিন। তারপর কাঁচকলা মাখাটি কোপ্তা আকারে গড়ে ভেজে দিন। এবার কড়াই এ তেল গরম করে গোটা গরম মসলা ফোড়ন দিন। তারপর সামান্য হিং দিন। 

এবার আদা কুচি, লঙ্কা কুচি ও টমেটো পেস্ট ও জিরে গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। তারপর তাতে সামান্য হলুদ ও স্বাদমতো  নুন দিয়ে দিতে হবে। মশলা ভালো করে কষা হয়ে গেলে কোপ্তাগুলো দিয়ে। ১৫-২০ মিনিট লো ফ্রেমে রান্না করুন। তারপর নামিয়ে ঘি ছড়িয়ে গরম গরম ভাতের সাথে পরিবেসন করুন।