বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

পুজো স্পেশাল নিরামিষ পদ মুগ ডাল দিয়ে পেঁপের ঘণ্ট! কিভাবে তৈরি করবেন? রইল রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ১০:৪০ এএম | আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৪:৪৮ পিএম

পুজো স্পেশাল নিরামিষ পদ মুগ ডাল দিয়ে পেঁপের ঘণ্ট! কিভাবে তৈরি করবেন? রইল রেসিপি
পুজো স্পেশাল নিরামিষ পদ মুগ ডাল দিয়ে পেঁপের ঘণ্ট! কিভাবে তৈরি করবেন? রইল রেসিপি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব। প্রতি বছর আমরা যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি আর সঙ্গে পেট পুজো। পুজোতে ঘোরাঘুরির সাথে সাথে জমিয়ে পেটপুজো কিন্তু হওয়ায় চাই। আর আমরা বাঙালিরা তো একটু পেটুক তা বলাই চলে।

দুর্গাপুজোর কয়েকটা দিন অনেক বাড়িতেই আমিষ খাবার খান না। অনেকেই আছেন যারা দুর্গা ষষ্ঠী পালন করে থাকে। আবার অনেকে আছেন অষ্টমীর উপোস করেন তারা আবার সপ্তমিতেও নিরামিষ খেয়ে থাকেন। তাই অনেক বাড়িতেই ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত নিরামিষ খাবার দাবার হয়ে থাকে। তাদের জন্য আজকের স্পেশাল রেসিপি মুগ ডাল দিয়ে পেঁপের ঘণ্ট।

পেঁপে আর মুগ ডাল আমাদের হাতের কাছেই থাকে সবসময়ই। আর আমরা তো আমিষ রান্না হিসেবেও মুগ ডাল দিয়ে পেঁপের ঘণ্ট খেয়েছি অনেকেই। তবে এবার রইলো মুগ ডাল দিয়ে পেঁপের ঘণ্ট তৈরির নিরামিষ রেসিপি। কিভাবে বানাবেন? চলুন দেখে নিই সহজ রেসিপি টি…

মুগ ডাল দিয়ে পেঁপের ঘণ্ট তৈরি করতে যা যা লাগবে – পেঁপে, মুগডাল, আদা-জিরে-ধনে পেস্ট, লঙ্কার গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, টমেটো কুচি, পাঁচফোড়ন, শুকনো লঙ্কা, তেজপাতা, হিং, প্রয়োজন মত সর্ষের তেল, হলুদ, স্বাদমতো নুন, চিনি, প্রয়োজনমত জল।

রন্ধন প্রণালী – প্রথমে প্রয়োজনমতো পেঁপে কেটে কড়াইয়ে নুন,হলুদ ও জল দিয়ে ৭-৮ মিনিট ভাপিয়ে নিতে হবে। অন্যদিকে মুগডাল ধুয়ে নুন, হলুদ দিয়ে ২টো সিটি দিয়ে হালকা সেদ্ধ করে রাখুন। এবার কড়াইয়ে তেল দিয়ে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা, তেজপাতা, হিং দিয়ে নাড়াচাড়া করে আদা-জিরে-ধনে পেস্ট দিয়ে দিন। ভালো করে কষুন। 

এবার তার মধ্যে দিয়ে দিন টমেটো কুচি, লঙ্কার গুঁড়ো, গরম মশলা গুঁড়ো। এবার সামান্য গরম জল দিয়ে ভালো করে মশলা কষুন। এবার সেদ্ধ করে রাখা মুগডাল ও ভাপিয়ে রাখা পেঁপে মশলার মধ্যে দিয়ে ভালো করে কষুন। তারপর তাতে প্রয়োজন মতো জল, স্বাদমতো নুন, মিষ্টি দিয়ে ৫-১০ মিনিট মতো ফুটতে দিন। মুগডাল পেঁপে সেদ্ধ হয়ে এলে জল শুকনো করে স্বাদ দেখে নামিয়ে নিন।