শুক্রবার, ১৭ মে, ২০২৪

‍‍`চৌকাঠের আড়ালে‍‍` থেকেই নিষিদ্ধ পল্লীর গল্প বলবে আলিপুর ৭৮ পল্লী

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২, ০৮:৩৮ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২, ০২:৩৮ এএম

‍‍`চৌকাঠের আড়ালে‍‍` থেকেই নিষিদ্ধ পল্লীর গল্প বলবে আলিপুর ৭৮ পল্লী
‍‍`চৌকাঠের আড়ালে‍‍` থেকেই নিষিদ্ধ পল্লীর গল্প বলবে আলিপুর ৭৮ পল্লী

তাদের বাড়ির মাটি ছাড়া দেবীর মূর্তিই তৈরি হয় না। কিন্তু তা সত্ত্বে ও সমাজের থেকে ব্রাত্য ওরা। ওদের রংহীন জীবন একমাত্র রঙিন হয় রাতের অন্ধকারেই। তাই এবার সমাজের অন্ধকারে থাকা নিষিদ্ধ পল্লীর মেয়েদের নিয়ে দুর্গাপুজোর ভাবনা ভাবছে আলিপুর ৭৮পল্লী। এ বার তাদের থিম ‍‍`চৌকাঠ‍‍`।

৭৮ পল্লীর এবার থিমের ভাবনায় রয়েছেন শিল্পী অনির্বাণ দাস। তিনি জানাচ্ছেন, "শহরের আনাচে-কানাচে কান পাতলে শোনা যাবে তাদের নিয়ে নানান কথা। যৌনপল্লী থেকে মাটি নিয়ে এসে দুর্গাপুজো করার প্রচলন থাকলেও তাদেরকে সমাজ এখনো এক ঘরে করে রেখেছে। তাই তাদের কথাই বলতে আমাদের এ বছরের ভাবনা চৌকাঠ।"

নাগরিক সমাজ ও যৌনপল্লীর মাঝে যে একটা অদৃশ্য প্রাচীর রয়েছে সেই চৌকাঠকে তুলে ধরাই এবারের থিমের মূল উদ্দেশ্য। তাই পতিতালয়ের সেই কাহিনী এবার নিজেদের থিমের মাধ্যমে সমাজের মূল স্রোতে মিশিয়ে দেওয়ার চেষ্টা করছে আলিপুর ৭৮ পল্লী।

এদিকে থিমের প্রচার হতেই, উৎসুক সকলে। থিমের ভাবনা প্রকাশ্যে আনলেও মণ্ডপ কিভাবে সাজানো হবে বা মণ্ডপের ভেতরে কি কি চমক থাকছে তা অবশ্য এখনই বলতে নারাজ শিল্পী থেকে পুজো উদ্যোক্তা কেউই। তাই চৌকাঠের আড়ালের সাক্ষী থাকতে হলে পূজোয় অবশ্যই আসতে হবে আলিপুর ৭৮ পল্লীতে।