বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

এবছর কোন থিমে সেজে উঠেছে কলকাতার হাতিবাগান সার্বজনীন দুর্গোৎসব? দেখে নিন

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৫:১৯ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২, ১১:১৯ পিএম

এবছর কোন থিমে সেজে উঠেছে কলকাতার হাতিবাগান সার্বজনীন দুর্গোৎসব? দেখে নিন
এবছর কোন থিমে সেজে উঠেছে কলকাতার হাতিবাগান সার্বজনীন দুর্গোৎসব? দেখে নিন

কলকাতার দুর্গাপুজো মানেই থিমের ঘনঘটা। কোন পূজা মন্ডপ অত্যাধুনিক থিমের চমক দেবে তা নিয়ে চলে প্রতিযোগিতা। এদের মধ্যে অন্যতম হাতিবাগান সার্বজনীন দুর্গোৎসব। গতবছর তাদের থিম ছিল ‘পিছুটান’। যা রীতিমত শহরবাসীর মন জয় করেছিল। নজর কেড়েছিল সকলের। এই বছর ৮৮ বছরে পা রেখেছে এই পুজো। 

ইতিমধ্যেই দুর্গাপুজোর কাউনডাউন শুরু হয়ে গেছে। আর ১ পর অর্থাৎ শনিবার রাত পোহালেই মহালয়া। আর মহালয়া পার হলেই পুজো স্টার্ট হয়ে যায়। কলকাতার ক্লাব গুলিতে এখন চলছে তুমুল ব্যস্ততা। আর তার সাথে চলছে থিমের লড়াই, সেরা হওয়ার লড়াই। ইতিমধ্যেই কোনো কোনো ক্লাবের মন্ডপ তৈরির কাজ শেষ, এমনকি উদ্বোধনও হয়ে গেছে। 

সম্প্রতি ইউনেস্কো কলকাতার দুর্গাপূজাকে হেরিটেজ তকমা দিয়েছে। তা নিয়ে বিশাল শোভাযাত্রাও হয়েছে রাজপথে। তাই এবারের দুর্গাপুজো একটু বেশিই স্পেশাল বলা যেতে পারে। আর এবারে হাতিবাগান সার্বজনীন এর থিম হল ‘পটচিত্র’। বাংলার পুরোনো এই শিল্পকেই এবার মানুষের সামনে তুলে ধরেছে হাতিবাগান সার্বজনীন।

মন্ডপের গেটের সামনে থেকে ভিতর পর্যন্ত থাকবে পটচিত্র। দুর্গাপট, কালীপট, মনসাপটের রঙিন ছবি থাকবে দেওয়াল জুড়ে। এমনকি পুরোনো লোকশিল্প, লোকগাঁথা, মহাকাব্যও থাকবে মন্ডপে। আর সঙ্গে থাকবে লোকগান পটচিত্র শিল্পীদের কণ্ঠে, যা এক মনোরম পরিবেশ তৈরি করবে মন্ডপের ভিতর।