শুক্রবার, ১৭ মে, ২০২৪

‍‍`হাতিতে‍‍` চড়ে আসছেন মা? ফল শুভ না অশুভ! জেনে নিন দেবীর বাহনের গুরুত্ব

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২, ০৬:১২ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২, ১২:১২ এএম

‍‍`হাতিতে‍‍` চড়ে আসছেন মা? ফল শুভ না অশুভ! জেনে নিন দেবীর বাহনের গুরুত্ব
‍‍`হাতিতে‍‍` চড়ে আসছেন মা? ফল শুভ না অশুভ! জেনে নিন দেবীর বাহনের গুরুত্ব

আর মাত্র ক‍‍`টা দিন। তারপরই বাঙালির সবচেয়ে বড় উৎসব, দুর্গা পুজো। দেবী দুর্গার আগমনে অশুভ শক্তির বিনাশ ঘটে। ধর্মীয় বিশ্বাস অনুসারে হিমালয়ের কন্যা পার্বতী বছরে এই তিন দিনের জন্য বাপের বাড়ি আসেন। সঙ্গে থাকেন চার পুত্র কন্যা লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশ। দেবী দুর্গা এই সময় যেন হয়ে ওঠেন বাঙালির ঘরের মেয়ে। দেবীকে স্বাগত জানাতে সেজে ওঠে চতুর্দিক।

আশ্বিন মাসে প্রায় নয় দিন ধরে দুর্গা পুজোর উৎসব পালিত হয়। যা নবরাত্রি হিসেবে পরিচিত। এবছর ২৬ সেপ্টেম্বর (৯ আশ্বিন), সোমবার থেকে ৫ অক্টোবর (১৮ আশ্বিন), বুধবার পর্যন্ত নবরাত্রি। 
শারদীয় দুর্গা পুজো ২০২২-র নির্ঘন্ট (শ্রী মদনগুপ্তের ফুল পঞ্জিকা অনুযায়ী)। যদিও বাঙালিদের, উৎসব শুরু হয় ষষ্ঠীর দিন থেকে। তবে মহালয়া থেকেই শুরুর হয়ে যায় পুজোর আমেজ। খুশিতে মেতে ওঠে আপামর বাঙালি। ইতিমধ্যেই পুজোর ‍‍`কাউন্টডাউন‍‍` শুরু হয়ে গিয়েছে।

অন্যদিকে মা দুর্গা কীসে চড়ে আসছেন তার ওপর নির্ভর করে জগৎ সংসারের শুভ-অশুভ দিক। এবছর মা দুর্গা আসছেন হাতি তে। যা শস্যপূর্ণা বসুন্ধরা এর ইঙ্গিত দিয়ে থাকে। যা শুভ বলেই মনে করা হয়ে থাকে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, মা গজে আসছেন, এবং নৌকায় গমন করছেন দুইই শুভ,  তাই এবছরের শারদীয়া তিথি খুব বিশেষ বলেই মনে করা হচ্ছে। 

দেবীর হাতিতে চড়ে আসার অর্থ হল – শুভ দিক বয়ে আনা। কারণ হাতি জ্ঞান এবং সমৃদ্ধির প্রতীক বলে আমরা সকলেই জানি। তাই দেবীর হাতিতে চড়ে আগমন করার অর্থ হল- এ সংসারে জ্ঞানের বিকাশ ও অর্থনৈতিক সমৃদ্ধি ঘটবে।  

এবছর দেবী নৌকায় গমন করবে। তার ফল- শস্যবৃদ্ধি ও জলবৃদ্ধি। উল্লেখ্য দেবী দুর্গার আগমণ ও গমন নৌকা, হাতিতে, ঘোড়া, মহিষ, দোলা হয়ে থাকে। নৌকা ও হাতিতে আগমন ও গমন শুভ লক্ষণ। আর বাকি বাহন অশুভ লক্ষণ।