শুক্রবার, ১৭ মে, ২০২৪

পুজোর আগে বাড়িতেই তৈরি করে নিন ফেস সিরাম! জানুন উপকারিতা

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৩:৪১ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৯:৪১ পিএম

পুজোর আগে বাড়িতেই তৈরি করে নিন ফেস সিরাম! জানুন উপকারিতা
পুজোর আগে বাড়িতেই তৈরি করে নিন ফেস সিরাম! জানুন উপকারিতা / প্রতীকী ছবি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব। প্রতি বছর আমরা পুজোর দিনগুলির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি, পেট পুজো আর সাজগোজ। পুজোর ৪-৫ টা দিন আমরা আনন্দে মেতে উঠি। আর মনখুলে সেজে গুজে ঘুরে বেড়ায়। এই কটা দিন কোনো বেড়াজাল প্রায় থাকে না বললেই চলে, মনখুলে আনন্দ করা যায়।

তাই বছরে একবার পুজোর ৫ টা দিন একটু অন্যরকম সাজগোজ তো খুবই দরকার। এই পুজোয় আপনি হয়ে উঠুন সবার থেকে আলাদা ও অনন্য। তাই ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ও ত্বকের তারুণ্য ধরে রাখতে আমাদের ব্যবহার করতে হবে ফেস সিরাম। ফেস সিরাম আমাদের ত্বককে পুনরুজ্জীবিত করতে, হাইড্রেটেড রাখতে ও উজ্জ্বল করে তুলতে সাহায্য করে থাকে।

উল্লেখ্য বাজারজাত নানা কোম্পানির সিরাম পাওয়া যায়। আমরা অনেকেই সেগুলি ব্যবহার করে থাকি। তবে বাজারজাত প্রোডাক্ট এর চেয়ে ঘরোয়া তৈরি সিরাম আমাদের ত্বকের পক্ষে বেশি উপকারী হবে বলে মনে করা হচ্ছে। কারণ ঘরোয়া তৈরি সিরাম রাসায়নিকদ্রব্য মুক্ত হয়ে থাকে। তাই এবার পুজোর আগে বাড়িতেই তৈরি করুন ফেস সিরাম। আর পুজোতে ব্যবহার করুন ঘরের তৈরি ফেস সিরাম।

ফেস সিরাম তৈরি করতে লাগবে- ভিটামিন সি এর ২ টি ক্যাপসুল লাগবে, ১টি ভিটামিন ই ক্যাপসুল, ২ চা চামচ গোলাপ জল, ১ চা চামচ গ্লিসারিন ও ১ চা চামচ অ্যালোভেরা জেল। আর সিরাম সংরক্ষণ করার জন্য একটি ড্রপার সহ ছোট কাঁচের বোতল।

ফেস সিরাম যেভাবে তৈরি করবেন- প্রথমে একটি পাত্রে গোলাপ জল ও অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিন। এরপর তাতে ভিটামিন সি ও ভিটামিন ই ক্যাপসুল ভেঙে মিশিয়ে দিন। এবার যুক্ত করুন গ্লিসারিন। এবার সব উপকরণ ভালো করে মিশিয়ে কাঁচের বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। 

ব্যবহার বিধি- রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেস সিরাম ব্যবহার করুন। সিরাম মুখে লাগানোর পর হালকা হাতে ম্যাসাজ করুন। এতে ফেস সিরাম ত্বকের ভিতরে প্রবেশ করবে। তারপর ত্বক জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।