বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

মহালয়াতেই চেতলা অগ্রণী থেকে জেলার পুজো উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

প্রিয়াঙ্কা রায় | Mamata Banerjee at the inauguration of the puja

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৩:৪৬ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৯:৪৬ পিএম

মহালয়াতেই চেতলা অগ্রণী থেকে জেলার পুজো উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি
মহালয়াতেই চেতলা অগ্রণী থেকে জেলার পুজো উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি / প্রতীকী ছবি

কলকাতার দুর্গাপুজো মানেই থিমের ঘনঘটা। কোন পূজা মন্ডপ অত্যাধুনিক থিমের চমক দেবে তা নিয়ে চলে প্রতিযোগিতা। ইতিমধ্যেই দুর্গাপুজোর কাউনডাউন শুরু হয়ে গেছে। ইতিমধ্যেই কোনো কোনো ক্লাবের মন্ডপ তৈরির কাজ শেষ, এমনকি উদ্বোধনও হয়ে গেছে। 

আজ মহালয়া। এইদিন পিতৃপুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার রীতি রয়েছে। তাই ভোর থেকেই গঙ্গার ঘাটে ঘাটে চলেছে পিতৃ তর্পন। আর আজকের এই শুভ দিনেই জেলার পুজো উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তবে তা ভার্চুয়াল পদ্ধতিতে সম্পন্ন হবে। করোনা পরিস্থিতির পর থেকে প্রায় বহু কাজই ভার্চুয়াল পদ্ধতিতে হতে দেখা যাচ্ছে।

আজ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের প্রায় ২০০ টির বেশি পুজো উদ্বোধন করবেন। তাই জেলাগুলোতে পুজো উদ্বোধনের জন্য বিশেষ প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সূত্র মারফৎ জানা গেছে, আজ সন্ধ্যা ৬.৩০ মিনিটে চেতলা অগ্রণী থেকে জেলার পুজোগুলি উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। 

সম্প্রতি ইউনেস্কো কলকাতার দুর্গাপূজাকে হেরিটেজ তকমা দিয়েছে। তা নিয়ে বিশাল শোভাযাত্রাও হয়েছে রাজপথে। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি ইউনেস্কোর প্রতিনিধিরা কলকাতার মণ্ডপগুলি পরিদর্শন করবেন বলে জানা গেছে। এছাড়া এবছর রেড রোডে বিশেষ কার্নিভাল অনুষ্ঠানও আয়োজিত হয়েছে। এবং জেলাগুলতেও বিশেষ ভাবেই অনুষ্ঠিত হবে কার্নিভাল। তাই এবারের দুর্গাপুজো একটু বেশিই স্পেশাল বলা যেতে পারে। 

অন্যদিকে আজ চেতলা অগ্রণী থেকে জেলায় জেলায় পুজো উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। এছাড়া কাল থেকে কলকাতার একাধিক পুজো মন্ডপের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। নবান্ন সূত্রে জানা গেছে, কলকাতার মন্ডপগুলি চতুর্থীর দিন পর্যন্ত পর্যন্ত উদ্বোধন করবেন মুখুমন্ত্রি