বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

পুজোর ব্যস্ততার মাঝেই চুলের যত্ন নিন! স্ক্যাল্প রাখুন ঘাম মুক্ত, রইলো উপায়

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ০৩:৪৭ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২, ১০:০১ পিএম

পুজোর ব্যস্ততার মাঝেই চুলের যত্ন নিন! স্ক্যাল্প রাখুন ঘাম মুক্ত, রইলো উপায়
পুজোর ব্যস্ততার মাঝেই চুলের যত্ন নিন! স্ক্যাল্প রাখুন ঘাম মুক্ত, রইলো উপায় / প্রতীকী ছবি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব।প্রতিবছর আমরা পুজোর দিনগুলির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি, পেট পুজো আর সাজগোজ। পুজোর৪-৫ টা দিনআমরাআনন্দে মেতে উঠি। আর মনখুলে সেজেগুজে ঘুরে বেড়ায়। এই কটা দিন কোনো বেড়াজাল প্রায় থাকে না বললেই চলে, মনখুলে আনন্দ করা যায়।

তাই বছরেএকবার পুজোর ৫ টা দিন একটু অন্যরকম সাজগোজ তো খুবই দরকার।এই পুজোয় আপনি হয়ে উঠুন সবার থেকে আলাদা ও অনন্য। আমাদের সুন্দরতা অনেকটাই নির্ভর করে চুলের ওপর। তাই চুলের যত্ন অতি অবশ্যই নিতে হবে। চুলের নানা সমস্যায় আমরা কমবেশি সকলেই ভুগে থাকি। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে আমরা বাজারজাত নানা রকমের প্রোডাক্টও ব্যবহার করে থাকি। তবে সেসকল প্রোডাক্ট ব্যবহার করে যে আমরা সবসময় সঠিক ভালো ফলাফল পায় তা নয়।

তাই চুলের যত্ন নিতে ঘরোয়া উপায় ব্যবহার করতে হবে। পুজোয় তো ঘোরাঘুরি হবেই, আর তারজন্য চুলের অযত্ন করলে চলবে না। পুজোর সময় বেশি ঘোরাঘুরির জন্য মাথার স্ক্যাল্প ঘেমে যেতে পারে। আর মাথার স্ক্যাল্প-এ বেশিক্ষণ ঘাম থাকলে তা চুলের ক্ষতি করতে পারে। চুলে পরে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। তাই পুজোর মাঝেও চুলের বিশেষ যত্ন নিতে হবে। কিভাবে স্ক্যাল্প ঘামমুক্ত করবেন দেখে নিন..    

১) চুলে তেল মাখার আগে তেলের সাথে কয়েক ফোঁটা পেপারমিন্ট অয়েল মিশিয়ে নিন। পেপারমিন্ট অয়েল স্ক্যাল্প ফ্রেশ রাখতে সাহায্য করে থাকে। কারণ এতে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্য। 

২) সপ্তাহে ২-৩ দিন শ্যাম্পু করুন। এতে স্ক্যাল্পে ময়লা জমে থাকবে না। এবং স্ক্যাল্প ঘেমে যাওয়ার সম্ভাবনা কমবে। পুজোই দিনের দিকে বাইরে বের হলে চুলে ময়লা হওয়ার সম্ভাবনা থাকবে। তাই পুজোর মাঝে শ্যাম্পু অবশ্যই শ্যাম্পু করুন। 

৩) চুলে হেয়ার মাস্ক ব্যবহার করুন। হেয়ার মাস্ক স্ক্যাল্পে তেল, ঘাম ইত্যাদি জমতে না দিয়ে স্ক্যাল্প কে পরিষ্কার রাখে। এক্ষেত্রে ৩ টেবিলচামচ লেবুর রস ও ২ টেবিলচামচ ডাবের জল মিক্স করে হেয়ার মাক্স তৈরি করে ব্যবহার করতে পারেন। এটি স্ক্যাল্প ঘাম মুক্ত করতে এবং স্ক্যাল্প পরিষ্কার রাখতে সাহায্য করে থাকে।