শুক্রবার, ১৭ মে, ২০২৪

পুজোর স্পেশাল নিরামিষ রেসিপি নবরত্ন পোলাও! কীভাবে বানাবেন? রইল পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২, ০৫:৪৭ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২, ১১:৪৭ পিএম

পুজোর স্পেশাল নিরামিষ রেসিপি নবরত্ন পোলাও! কীভাবে বানাবেন? রইল পদ্ধতি
পুজোর স্পেশাল নিরামিষ রেসিপি নবরত্ন পোলাও! কীভাবে বানাবেন? রইল পদ্ধতি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব। প্রতি বছর আমরা যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি আর সঙ্গে পেট পুজো। পুজোতে ঘোরাঘুরির সাথে সাথে জমিয়ে পেটপুজো কিন্তু হওয়ায় চাই। আর আমরা বাঙালিরা তো একটু পেটুক তা বলাই চলে।

দুর্গাপুজোর কয়েকটা দিন অনেক বাড়িতেই আমিষ খাবার খান না। অনেকেই আছেন যারা দুর্গা ষষ্ঠী পালন করে থাকে। আবার অনেকে আছেন অষ্টমীর উপোস করেন তারা আবার সপ্তমিতেও নিরামিষ খেয়ে থাকেন। তাই অনেক বাড়িতেই ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত নিরামিষ খাবার দাবার হয়ে থাকে। তাদের জন্য আজকের স্পেশাল রেসিপি নবরত্ন পোলাও। 

দুর্গাপুজোর সময় নানারকমের সবজি পাওয়া যায়। আর তাই আলু, গাজর, মটরশুঁটি, ফুলকপি ইত্যাদি দিয়ে নবরত্ন পোলাও তৈরি করে নিতে পারেন। আর পুজোর একটা দিনে যদি পোলাও যোগ হয় খাবারের মেনু তে তাহলে তো আর কথায় নেই। চলুন তবে আজকের পুজো স্পেশাল রেসিপি নবরত্ন পোলাও তৈরির রেসিপি একজনরে দেখে নেওয় যাক। 

নবরত্ন পোলাও তৈরি করতে যা যা লাগববে - ৩ কাপবাসমতি চাল, ছোট চৌকো করে কাটা আলু, চৌকো করে কাটা গাজর, মটরশুটি ক্যাপসিকাম, ফুলকপিকুচি, পনির কিউব, গোটা গরম মশলা, গরম মশলা গুঁড়া, স্বাদমতো নুন, মিষ্টি দিতে হবে। পরিমাণমোত সাদা তেল। 

 রন্ধন প্রণালী – প্রথমে চাল ভালো করে ধুয়ে সবজি জলঝরিয়ে  রাখুন। এরপর কড়াইতে তেল গরম করে কাঁচা সবজিগুলি ভেজে নিন। সবজি ভাজা হলে, সেগুলি অন্যপাত্রে তুলে রাখুন। এরপর পনির কিয়ব গুলি ভেজে নিন। এবার কড়াইয়ে সামান্য তেল ও ঘি দিন। এবার গোটা গরম মশলা দিয়ে বাসমতি চাল ভেজে নিন। এরপর সবজি গুলি দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। এরপর তাতে ৩ কাপ দুধ এবং জল দিন। চাইলে কেসর ও ছড়িয়ে দিতে পারেন। এবার নুন, মিষ্টি দিয়ে ঢাকা দিয়ে দিন। ভালো করে সেদ্ধ হয়ে এলে গরম মশলা গুঁড়া ছড়িয়ে দিন। এবং স্বাদ দেখে নামিয়ে নিন। এছাড়া আগে থেকে বাসমতি চাল সেদ্ধ করে রেখেও এই পদ রান্না করা আবে।