বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

পুজোর আগে বাড়িতেই বানিয়ে নিন স্পেশাল মতিচুরের লাড্ডু! দেখে নিন সহজ রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ১০:২৬ এএম | আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৪:২৬ পিএম

পুজোর আগে বাড়িতেই বানিয়ে নিন স্পেশাল মতিচুরের লাড্ডু! দেখে নিন সহজ রেসিপি
পুজোর আগে বাড়িতেই বানিয়ে নিন স্পেশাল মতিচুরের লাড্ডু! দেখে নিন সহজ রেসিপি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব। প্রতি বছর আমরা যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি আর সঙ্গে পেট পুজো। পুজোতে ঘোরাঘুরির সাথে সাথে জমিয়ে পেটপুজো কিন্তু হওয়ায় চাই। আর আমরা বাঙালিরা তো একটু পেটুক তা বলাই চলে। 

দুর্গাপুজোর আগে প্রতিটি বাঙালির বাড়িতেই নানা রকমের মিষ্টি, নিমকি তৈরি হয়েই থাকে। পুজোতে কেউ বাড়ি এলে তাঁকে বাড়ির তৈরি মিষ্টিই দেওয়া হয়ে থাকে। তবে বর্তমানে মানুষের রগের পরিমাণ এত বৃদ্ধি পেয়েছে যে অনেকে বাড়িতে মিষ্টি তৈরি করতে পারেন না, তাদের ক্ষমতায় কোলায় না। তাঁরা মিষ্টির দোকান থেকেই নাড়ু, নিমকি, মিষ্টি কিনে আনেন। তবে আজ তোমাদের জন্য রইল কয়েকটি পুজো স্পেশাল মতিচুরের লাড্ডু তৈরির সহজ রেসিপি। চলুন তবে দেখে নেওয়া যাক.. 

মতিচুরের লাড্ডু বানাতে যা যা লাগবে - ১ কাপ বেসন, ১ চা চামচ বেকিং পাউডার, হাফ কাপ জল, পরিমাণ মতো তেল, ১ কাপ চিনি, পরিমাণ মতো ড্রাই ফ্রুটস, সামান্য ঘি। 

রন্ধন প্রণালী – প্রথমে একটি পাত্রে বেসন ও ব্রেকিং পাউডার নিন। তারপর তাতে অল্প অল্প করে জল দিন এবং ব্যাটার তৈরি করে নিন। এবার এটি প্রায় ১ ঘণ্টা মতো রেখে দিন। ১ ঘণ্টা পর কড়াইয়ে তেল গরম করে ঝাঁঝরি এর সাহায্যে মতিগুলি তেলে ছাড়ুন। তারপর তেল থেকে তুলে টিস্যু পেপারে ঢেলে দিন। 

এবার একটি পাত্রে চিনি ও জল দিয়ে মিষ্টি সিরা তৈরি করে নিন। তারপর তারমধ্যে ভেজে রাখা মতিগুলি দিয়ে দিন। মতি দেওয়ার পর ঘন হয়ে এলে নামিয়ে নিন। ঠাণ্ডা হয়ে এলে ড্রাই ফ্রুটস ছড়িয়ে দিন। এবং লাড্ডু এর আকারে গড়ে নিন। তাহলেই রেডি পুজো স্পেশাল মিষ্টি মতিচুরের লাড্ডু।