বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

সপ্তমীর বিকালে তৈরি করে নিন সুস্বাদু পনির টিট বিট! রইলো সহজ রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০২:৩৬ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০৮:৩৬ পিএম

সপ্তমীর বিকালে তৈরি করে নিন সুস্বাদু পনির টিট বিট! রইলো সহজ রেসিপি
সপ্তমীর বিকালে তৈরি করে নিন সুস্বাদু পনির টিট বিট! রইলো সহজ রেসিপি / প্রতীকী ছবি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব। প্রতি বছর আমরা যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি আর সঙ্গে পেট পুজো। পুজোতে ঘোরাঘুরির সাথে সাথে জমিয়ে পেটপুজো কিন্তু হওয়ায় চাই। আর আমরা বাঙালিরা তো একটু পেটুক তা বলাই চলে। 

দুর্গাপুজোর সপ্তমীর দিন অনেক বাড়িতেই আমিষ খাবার রান্না হয় না। অনেকেই আছেন যারা দুর্গা ষষ্ঠীও পালন করে থাকেন। আর অনেকে আছেন অষ্টমীর উপোস করেন তারা আবার সপ্তমিতেও নিরামিষ খেয়ে থাকেন। এরকম অনেক বাড়ি আছে যারা ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত নিরামিষ খেয়ে থাকে। তাদের জন্যই আজকের স্পেশাল রেসিপি পনির টিট বিট। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে তৈরি করবেন এই পদ - 

পনির টিট বিট তৈরি করতে যা যা লাগবে - ২৫০ গ্রাম পনির, ৪ বড়ো চামচ ময়দা, ২ বড়ো চামচ ব্রেড ক্রাম্বস্, ২ বড়ো চামচ সাদা তিল,  ১/২  ছোটো চামচ গোলমরিচগুঁড়ো, ২ ছোটো চামচ কাশ্মীরি লংকাগুঁড়ো, সামান্য হলুদগুঁড়ো, স্বাদমতো নুন ও মিষ্টি, ,অল্প সাদা তিল এবং ভাজার জন্য তেল। 

রন্ধন প্রণালী - পনির ২ ইঞ্চি মত লম্বা ও একটু মোটা করে কেটে নিতে হবে প্রথমে। এবার পনিরগুলিতে চাট মশলা ও নুন ভালো করে মাখিয়ে ১০ মিনিট মত রেখে দিন। অন্যদিকে একটি পাত্রে ময়দা, ব্রেড ক্রাম্বস্, তিল সঙ্গে অন্যান্য শুকনো মশলা মিশিয়ে রাখুন। এবার তাতে অল্প জল দিয়ে লেই তৈরি করে নিন। খুব বেশি পাতলা লেই হবে না। 

এবার কড়াই গরম করে ভাজার জন্য তেল দিন। তেল ভালো করে গরম হলে গেলে পনিরের টুকরো লেই এর মধ্যে ডুবিয়ে তিল ছড়িয়ে তেলে ছেড়ে দিন। এরপর লো ফ্লেমে ডিপ ফ্রাই করে নিন। ভাজা হলে গেলে প্লেটে তুলে নিন। সস সহযোগে পরিবেশন করুন।