শুক্রবার, ১৭ মে, ২০২৪

সপ্তমীর দুপুরে পাতে রাখুন পুঁই শাক দিয়ে কুমড়োর ঘন্ট! রইল সহজ রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২, ০৩:০৪ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২, ০৯:০৪ পিএম

সপ্তমীর দুপুরে পাতে রাখুন পুঁই শাক দিয়ে কুমড়োর ঘন্ট! রইল সহজ রেসিপি
সপ্তমীর দুপুরে পাতে রাখুন পুঁই শাক দিয়ে কুমড়োর ঘন্ট! রইল সহজ রেসিপি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব। প্রতি বছর আমরা যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি আর সঙ্গে পেট পুজো। পুজোতে ঘোরাঘুরির সাথে সাথে জমিয়ে পেটপুজো কিন্তু হওয়ায় চাই। আর আমরা বাঙালিরা তো একটু পেটুক তা বলাই চলে। 

দুর্গাপুজোর সপ্তমীর দিন অনেক বাড়িতেই আমিষ খাবার রান্না হয় না। অনেকেই আছেন যারা দুর্গা ষষ্ঠীও পালন করে থাকেন। আর অনেকে আছেন অষ্টমীর উপোস করেন তারা আবার সপ্তমিতেও নিরামিষ খেয়ে থাকেন। এরকম অনেক বাড়ি আছে যারা ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত নিরামিষ খেয়ে থাকে। তাদের জন্যই আজকের স্পেশাল রেসিপি ই শাক দিয়ে কুমড়োর ঘন্ট। সপ্তমীর দুপুরে গরম ভাতের সাথে জমে যাবে। দেখে নিন সহজ রেসিপি.. 

পুঁই শাক দিয়ে কুমড়োর ঘন্ট তৈরি করতে যা যা লাগবে - পুঁইশাক, মিষ্টি কুমড়ো, সামান্য আদা, জিরে,ধনে, সর্ষে বাটা, পাঁচফোড়ন, শুকনো লঙ্কা, বড়ি, কাঁচা লঙ্কা, স্বাদ মতো নুন, মিষ্টি, পরিমানমত হলুদ ও তেল।  

রন্ধন প্রণালী – প্রথমে পুঁই শাক ও কুমড়ো ভালো করে ধুয়ে নিন। এবার কড়াইয়ে পুঁই শাক, কুমড়ো, আদা, জিরে,ধনে, সর্ষে বাটা, নুন, হলুদ, মিষ্টি দিয়ে পরিমাণ মতো জল দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। 

এবার কড়াইয়ে তেল গরম করে বড়ি ভেজে তুলে রাখুন। তারপর তেলে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা নিয়ে দিন। এবার সেদ্ধ করে রাখা শাক-কুমড়ো দিয়ে দিন। শুকনো শুকনো করে ভেজে নিন। শেষে বড়ি ভাজা ছড়িয়ে নামিয়ে নিন।