শুক্রবার, ১৭ মে, ২০২৪

সপ্তমীর সন্ধ্যা জমে উঠুক সুস্বাদু খাস্তা ভেজিটেবিল স্প্রিং রোলের সাথে! রইল সহজ রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ১০:২৯ এএম | আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২, ০৪:২৯ পিএম

সপ্তমীর সন্ধ্যা জমে উঠুক সুস্বাদু খাস্তা ভেজিটেবিল স্প্রিং রোলের সাথে! রইল সহজ রেসিপি
সপ্তমীর সন্ধ্যা জমে উঠুক সুস্বাদু খাস্তা ভেজিটেবিল স্প্রিং রোলের সাথে! রইল সহজ রেসিপি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব। প্রতি বছর আমরা যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি আর সঙ্গে পেট পুজো। পুজোতে ঘোরাঘুরির সাথে সাথে জমিয়ে পেটপুজো কিন্তু হওয়ায় চাই। আর আমরা বাঙালিরা তো একটু পেটুক তা বলাই চলে। 

দুর্গাপুজোর সপ্তমীর দিন অনেক বাড়িতেই আমিষ খাবার রান্না হয় না। অনেকেই আছেন যারা দুর্গা ষষ্ঠীও পালন করে থাকেন। আর অনেকে আছেন অষ্টমীর উপোস করেন তারা আবার সপ্তমিতেও নিরামিষ খেয়ে থাকেন। এরকম অনেক বাড়ি আছে যারা ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত নিরামিষ খেয়ে থাকে। তাদের জন্যই আজকের স্পেশাল খাস্তা রেসিপি ভেজিটেবিল স্প্রিং রোল। সপ্তমীর সন্ধ্যা সাথে জমে যাবে সুস্বাদু এই খাস্তার সাথে। দেখে নিন সহজ রেসিপি..

ভেজিটেবিল স্প্রিং রোল তৈরি করতে যা যা লাগবে - ময়দা, আলু কুচি, গাজর কুচি, টমেটো কুচি, কাঁচালঙ্কা কুচি, আদা কুচি, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, চাটমসলা, হলুদ গুঁড়ো, স্বাদমতো নুন ও চিনি, মৌরি, সাদা তেল। 

রন্ধন প্রনালী – প্রথমে একটি বড় পাত্রে ১ কাপ ময়দা, স্বাদমতো নুন ও ১ টেবিল চামচ সাদা তেল নিয়ে ভালো করে মিক্স করে হালকা গরম জলে মেখে ডো করে ৩০ মিনিট রাখুন। অন্যদিকে কড়াইয়ে তেল গরম করে সামান্য মৌরি ফোড়ন দিয়ে আদা কুচি দিন। তারপর একে একে আলু কুচি, গাজর কুচি, টমেটো কুচি, কাঁচালঙ্কা কুচি দিয়ে ভাজুন। স্বাদমতো নুন ও চিনি দিন। 

এবার হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, চাটমসলা দিয়ে ভাজুন। সবজি সেদ্ধ না হওয়া পর্যন্ত ঢাকা দিয়ে দিয়ে ভাজুন। ভাল করে ভাজা হলে নামিয়ে ঠান্ডা করে নিন। তারপর মেখে রাখা ময়দার ডো কেটে রোলের মতো করে লেচি কেটে নিন। এবার পাতলা রুটির মতো বেলে সেঁকে নিন। 

অন্যদিকে একটি পাত্রে ২ টেবিল চামচ ময়দা ও জল দিয়ে আঠালো ব্যাটার তৈরি করে রাখুন। এবার সেঁকে রাখা রুটির মধ্যে পুর দিয়ে ময়দার আঠালো ব্যাটার দিয়ে মুড়ে রোল আকারে গড়ে নিন। তারপর গরম তেলে ভালো করে ভেজে নিন। তাহলেই রেডি আজকের স্পেশাল রেসিপি ভেজিটেবিল স্প্রিং রোল।