বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

পুজোর আগেই দূর করুন কনুইয়ের কালো দাগ! কিন্তু কিভাবে? রইল ঘরোয়া টিপস

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ১০:৩৮ এএম | আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০৪:৫০ পিএম

পুজোর আগেই দূর করুন কনুইয়ের কালো দাগ! কিন্তু কিভাবে? রইল ঘরোয়া টিপস
পুজোর আগেই দূর করুন কনুইয়ের কালো দাগ! কিন্তু কিভাবে? রইল ঘরোয়া টিপস / প্রতীকী ছবি

দৌড়গোরায়এসেগেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব।প্রতিবছর আমরা পুজোর দিনগুলির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি, পেট পুজো আর সাজগোজ। পুজোর৪-৫ টা দিনআমরাআনন্দে মেতে উঠি। আর মনখুলে সেজেগুজেঘুরে বেড়ায়। এই কটা দিনকোনোবেড়াজাল প্রায় থাকে না বললেই চলে, মনখুলে আনন্দ করা যায়। 

তাইবছরেএকবার পুজোর ৫ টা দিনএকটুঅন্যরকম সাজগোজ তো খুবই দরকার।এইপুজোয় আপনি হয়ে উঠুন সবার থেকে আলাদা ও অনন্য। বর্তমানেআমরামেকআপ বিষয়ে কম - বেশি সকলেই জানি। তবে ত্বকের নানা সমস্যায় আমরা ভুগে থাকি। এ আর নতুনকিছু না। ত্বকে ব্রণের সমস্যা থেকে শুরু করে মুখে সাদাদাগ আরও নানা সমস্যায় আমরা পরে থাকি। 

এছাড়া রয়েছে কনুই, হাঁটু তে কালো ছোপ। হাঁটু পোশাকে ঢাকা থাকলেও কনুই সকলের নজরে পরে। তাই কনুই এর কালো দাগ আমাদের দূর করা অতি অবশ্যই দরকার। আর পুজো তোচলেই এসেছে। তাই পুজোর আগেই  দূর করতে হবে কনুইয়ের কালো ভাব। তবে কিভাবে দূর করবেন? চলুন দেখে নেওয়া যাক কিছু ঘরোয়া টিপস.. 

কনুইয়ের কালো দাগ তুলতে অন্যতম উপকারী লেবুর রস। লেবুতে রয়েছে ব্লিচিং এফেক্ট। লেবুর রসের দ্বারা কিভাবে কনুইয়ের কালো দাগ তুলবেন দেখে নিন - প্রথমে একটি পাতিলেবু ২ টুকরো করে কেটে রস নিকরে নিন। রস আলাদা পাত্রে রেখে দিন। আর ওই লেবুর ২ টুকরো কোয়া গুলিতে সামান্য চিনি দিয়ে কনুইয়ে ঘষুন। ৫-১০ মিনিট মত ঘষুন। তারপর কিছুক্ষণ অপেক্ষা করে কুসুম গরম জলে ধুয়ে নিন। নিয়মিত এটি ব্যবহার করুন দ্রুত দূর হবে কনুইয়ের কালো দাগ।

এছাড়া কনুইয়ের কালো দাগ তুলতে ব্যবহার পারেন শসার রস। এটিও খুব উপকারী। এক্ষেত্রে গোল গোল করে ২ ফালি শসা কেটে কনুইয়ের কালো হওয়া অংশে ঘষুন। ৫-১০ মিনিট ঘষার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। শসার সাথে লেবুর রস মিশিয়েও ব্যবহার করতে পারে। দ্রুত উপকার পাবেন।

এগুলি ছাড়াও নিয়মিত রাতে ঘুমাতে যাওয়ার আগে কনুই ময়শ্চারাইজ করবে এরূপ ক্রিম লাগান। কিংবা নারকেল তেল, পেট্রোলিয়াম জেলি ইত্যাদি ব্যবহার করতে পারেন। কারণ কনুই অতিরিক্ত শুষ্ক হয়ে পরলেও কালো ভাব দেখা দেয়।