বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

পুজোয় নতুন জুতো পড়ুন আর পায়ের ফোস্কা কে করুন টা টা! কিন্তু কিভাবে? রইলো টিপস

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ১০:৩৪ এএম | আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৪:৩৪ পিএম

পুজোয় নতুন জুতো পড়ুন আর পায়ের ফোস্কা কে করুন টা টা! কিন্তু কিভাবে? রইলো টিপস
পুজোয় নতুন জুতো পড়ুন আর পায়ের ফোস্কা কে করুন টা টা! কিন্তু কিভাবে? রইলো টিপস / প্রতীকী ছবি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব। প্রতি বছর আমরা পুজোর দিনগুলির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি, পেট পুজো আর সাজগোজ। পুজোর ৪-৫ টা দিন আমরা আনন্দে মেতে উঠি। আর মনখুলে সেজে গুজে ঘুরে বেড়ায়। এই কটা দিন কোনো বেড়াজাল প্রায় থাকে না বললেই চলে, মনখুলে আনন্দ করা যায়। 

আর পুজোতে নতুন জামা, নতুন জুতো তো পরতেই হবে। তবে আমরা একটা সমস্যার মধ্যে পরে থাকি সকলেই। নতুন জুতো পরলেই পায়ে ফোস্কা হবেই হবে। আর ফোস্কার কারণে তখন প্যান্ডেল হপিং, ঘোরাঘুরি সবকিছুই বিরক্তিকর হয়ে ওঠে। ফোস্কার যন্ত্রণা নিয়েই আমরা ঘুরে বেড়ায় তবে একটু অস্বস্তি তো থাকেই। 

তবে নতুন জুতো পড়ার আগে থেকে কিছু ব্যবস্থা করে রাখতে পারেন যাতে ফোস্কা না পরে। আর সেজন্য কি করবেন? নতুন জুতোর সে জায়গাগুলো একটু টাইট সেখানে তুলো অথবা স্পঞ্জ লাগিয়ে নিতে পারেন এতে পায়ে ফোস্কা পরার সম্ভাবনা অনেকটাই কমে যাবে। আর যদি পায়ে ফোস্কা পরে তাহলে ফোস্কা থেকে রেহাই পেতে রইলো কিছু টিপস, একনজরে দেখে নিন..

১) নারকেল তেল ব্যবহার করতে পারেন। এতে রয়েছে ফ্যাটি অ্যাসিড যা ত্বক আর্দ্র রাখতে সাহায্য করে ও ফোস্কা চটজলদি সারিয়ে দেয়। তাই পুজোই নতুন জুতো পরলে যদি ফোস্কা হয় তাহলে নারকেল তেল লাগাবেন। উপকার পাবেন। 

২) এছাড়া মধু ব্যবহার করতে পারেন। ফোস্কা পড়া স্থানে ২-৩ বার মধু লাগান দ্রুত ঠিক হয়ে যাবে। এগুলি ছাড়াও ব্যবহার করতে পারেন পেট্রোলিয়াম জেলি। পায়ে ফোস্কা পড়লে গরম জলে ১-২ বার পা ডুবিয়ে রাখতে হবে। তারপর পা ভালো করে মুছে পেট্রোলিয়াম জেলি লাগান। এটি ফোস্কা কে দ্রুত শুকিয়ে দেবে।