শুক্রবার, ১৭ মে, ২০২৪

দশমীর দুপুরে পাতে রাখুন মুচমুছে মাছের বড়া! দেখে নিন সুস্বাদু এই রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ০২:৪১ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২, ০৮:৫০ পিএম

দশমীর দুপুরে পাতে রাখুন মুচমুছে মাছের বড়া! দেখে নিন সুস্বাদু এই রেসিপি
দশমীর দুপুরে পাতে রাখুন মুচমুছে মাছের বড়া! দেখে নিন সুস্বাদু এই রেসিপি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব। প্রতি বছর আমরা যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি আর সঙ্গে পেট পুজো। পুজোতে ঘোরাঘুরির সাথে সাথে জমিয়ে পেটপুজো কিন্তু হওয়ায় চাই। আর আমরা বাঙালিরা তো একটু পেটুক তা বলাই চলে। 

দুর্গাপুজোর ষষ্ঠীর দিন থেকে অষ্টমীর দিন পর্যন্ত নিরামিষ খাবার-দাবার খেয়ে থাকেন প্রায় অনেকেই। অনেকেই আছেন ষষ্ঠী পালন করেন আবার বেশিরভাগ মানুষই অষ্টমী পালন করে থাকেন। তাই ষষ্ঠীর থেকে অষ্টমী প্রায় বাড়িতেই নিরামিষ হয়ে থাকে। আর নবমীর স্পেশাল মেনু তো মাংস জানা কথা। 

তবে দশমীতে মায়ের বিদায়। আর মাছকে আমরা শুভ বলে মনে করে। মাছ যাত্রা শুভ একথা বলেই থাকি আমরা। তাই এদিন মা দুর্গার বিদায়ের জন্য তাঁর যাত্রা শুভ করে তোলার জন্য মাছের গায়ে সিঁদুর লাগিয়ে বাড়ির সদর দরজায় রাখা হয় যখন ঘট বিসর্জন করা হয় তখন। আর এদিন প্রায় বাড়িতেই দুপুরের পদে মাছ রাখা হয়ে থাকে। তাই আজকের স্পেশাল রেসিপি মাছের ডিমের বড়া। 

মাছের ডিমের বড়া তৈরি করতে যা যা লাগবে - ২০০ গ্রাম মাছের ডিম, এক টেবিল চামচ বেসন, একটা পেঁয়াজ কুচ্‌ কয়েকটা কাঁচা লঙ্কা কুচি, ১/৪ চা চামচ বেকিং সোডা, সামান্য হলুদ, স্বাদমত নুন ও চিনি এবং প্রয়োজনমত তেল।   

রন্ধন প্রণালী – প্রথমে মাছের ডিম ভালো করে ধুয়ে পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, সামান্য হলুদ ও বেসন দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপর স্বাদমত নুন ও মিষ্টি দিতে হবে। আর সামান্য ব্রেকিং সোডা। মিশনটি রেডি হয়ে গেলে, কড়াই তে তেল গরম করতে দিন। এরপর গরম তেল সামান্য ওই মিশ্রনে মিশিয়ে দিন। তারপর বড়া আকারে তেলে ছাড়ুন। ভালো করে ভেজে তুলে নিন। তাহলেই রেডি মুচমুচে মাছের ডিমের বড়া। গরম ভাতের সাথে গরম গরম মাছের ডিমের বড়া জাস্ট জমে যাবে।