বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

মহালয়া স্পেশাল রেসিপি ছানার কোফতাকারী! কিভাবে তৈরি করবেন? রইল সহজ রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ১০:২৫ এএম | আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৪:২৫ পিএম

মহালয়া স্পেশাল রেসিপি ছানার কোফতাকারী! কিভাবে তৈরি করবেন? রইল সহজ রেসিপি
মহালয়া স্পেশাল রেসিপি ছানার কোফতাকারী! কিভাবে তৈরি করবেন? রইল সহজ রেসিপি

দৌড়গোরায় এসে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব। প্রতি বছর আমরা যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি আর সঙ্গে পেট পুজো। পুজোতে ঘোরাঘুরির সাথে সাথে জমিয়ে পেটপুজো কিন্তু হওয়ায় চাই। আর আমরা বাঙালিরা তো একটু পেটুক তা বলাই চলে।

আর আজ মহালয়া। মহালয়ার দিন অনেকেই কাজে ছুটি পেয়ে পুজোর আগেই বন্ধুদের সাথে আড্ডায় বসেন, আবার বাইরে যারা থাকেন তারা বাড়ি ফিরে আসেন হইহুল্লর করে পুজো কাটাবেন বলে। আসলে মহালয়া থেকেই প্রায় শুরু হয়ে যায় পুজো। আর তাই সবাই মিলে আড্ডা তো হবেই। আজ মহালয়ার স্পেশাল রেসিপি হল ছানার কোফটাকারী। কি করে বানাবেন এই পদ? চলুন চটজলদি দেখে নেওয়া যাক.. 

ছানার কোফতাকারি তৈরি করতে যা যা লাগবে – কোফতা এর জন্য- ২৫০ গ্রাম ছানা, ১ চামচ আদা-জিরে বাটা, লঙ্কা বাটা: ১ চামচ, ১ চামচ কিশমিশ বাটা, গরম মশলা গুঁড়ো, ময়দা। 

ঝোল এর জন্য- ১ চামচ আদা বাটা, ১ চামচ ধনে বাটা, ১ চামছ মৌরি বাটা, ১ চামচ কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো, ২-৩ চামচ কিশমিশ বাটা, গোটা গরম মশলা, সামান্য হলুদ, স্বাদমতো নুন ও চিনি। 

রন্ধন প্রণালী – প্রথমে ছানার সাথে আদা-জিরে বাটা, লঙ্কা বাটা, কিশমিশ বাটা, সামান্য গরম মশলার গুঁড়ো ও সামান্য ময়দা মাখিয়ে প্রায় ৩০ মিনিট মতো ফ্রিজে রেখে দিন। এবার ৩০ মিনিট পর ফিজ থেকে ম্যারিনেট কোড়া পনির বের করে স্বাভাবিক তাপমাত্রায় এনে ভেজে নিন। কোফতা রেডি হয়ে গেলে কড়াইয়ে পরিমানমতো তেল গরম করে গোটা গরম মশলা, তেজপাতা দিন প্রথমে। 

এবার একে একে আদা, ধনে, মৌরি বাটা দিয়ে দিন। তারপর লঙ্কা বাটা, সামান্য হলুদ, পরিমানমতো নুন, চিনি ও কিশমিশ বাটা দিয়ে ভালো করে কষুন। কষা হয়ে গেলে জল দিয়ে দিন পরিমাণমতো। কারী ফুটে উঠলে করে রাখা কোফতা দিয়ে দিন। এরপর ৫ মিনিট মতো ফুটলেই ঘি ছড়িয়ে নামিয়ে নিন। তাহলেই রেডি আজকের মহালয়া স্পেশাল রেসিপি পনিরের কোফতাকারী।