বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

মহালয়ার দিন পুজো করুন এই দেবীর, পাবেন শুভ ফল

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৩:৪০ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৯:৪০ পিএম

মহালয়ার দিন পুজো করুন এই দেবীর, পাবেন শুভ ফল
মহালয়ার দিন পুজো করুন এই দেবীর, পাবেন শুভ ফল / প্রতীকী ছবি

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। বাঙালির দৌড়গোরায় এসে গেছে পুজো। আর দুর্গাপুজোর ৭ দিন আগে মহালয়া হয়ে থাকে। সেই মতো আর ১ দিন পরই অর্থাৎ শনিবার রাত পোহালেই মহালয়া। এদিন পর্যন্ত পিতৃপক্ষ থাকে। তার পরের দিন অর্থাৎ প্রতিপদ থেকে দেবীপক্ষের সূচনা হয়ে থাকে। মহালয়ার দিন ভোর ভোর উঠে মহালয়া দেখার এক আলাদায় আনন্দ। ছোটো থেকে বড় অনেকেই এদিন ভোরবেলায় বাজি ফাটিয়ে থাকে। 

অন্যদিকে এই দিন পিতৃপুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার রীতি রয়েছে। তাই ভরবেলা থেকেই বহু মানুষ তাঁদের পিতৃপুরুষদের উদ্দেশ্যে তর্পণ করতে যান। তবে হিন্দু ধর্মে এই বিশেষ দিনটির গুরুত্বও অনেক। এই দিনের এক বিশেষ তাৎপর্যও রয়েছে। মহালয়া শব্দটির অর্থ, মহান আলয় বা আশ্রম। আর দেবী দুর্গাই হলেন সেই মহান আলয়। 

মহালয়ার তাৎপর্য: কথিত আছে, মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। পুরাণ মতে, ব্রহ্মার বরে মহিষাসুর ছিলেন অমর। শুধুমাত্র কোনও নারীশক্তির কাছে পরাজয় নিশ্চিত ছিল তাঁর৷ অন্যদিকে অসুরদের অত্যাচারে যখন দেবতারা কোনো কূল পাচ্ছিলেন না, সে সময় ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর নারীশক্তির সৃষ্টি করেন। 

আর তিনিই হলেন মহামায়ারূপী দেবী দুর্গা। তাঁর দশ হাতে উঠল দেবতাদের দেওয়া অস্ত্র। তা দিয়েই মহিষাসুরকে বধ করেন দেবী দুর্গা। তাই এককথায় বলা যায় দুর্গাপুজো হল অশুভ শক্তির বিনাশ হয়ে শুভ শক্তির সূচনা৷ মহালয়ার দিনই দেবীর চক্ষুদান করা হয়৷ 

তবে এইদিন অন্য কোন দেবীর পুজো করলে শুভ ফল পাবেন দেখে নেওয়া যাক তাহলে- মহালয়া সাধারণত অমাবস্যা তিথিতে হয়ে থাকে। আর অমাবস্যা তিথিতে পূজিত হন মা কালী। আর তাই মহালয়ার মতো শুভ দিনে মা কালীর পুজো করা খুবই ভালো। মহালয়ার এই শুভদিনে, শুভক্ষণে মা কালীর আরাধনা করলে মায়ের কৃপায় শুভ ফল পাওয়া যায়।