বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

অক্ষয় তৃতীয়ায় পুণ্যলাভ করতে চান? দান করুন এই একটি জিনিস

সৌভিক বেজ

প্রকাশিত: মে ২, ২০২২, ০৪:১২ পিএম | আপডেট: মে ২, ২০২২, ১০:১২ পিএম

অক্ষয় তৃতীয়ায় পুণ্যলাভ করতে চান? দান করুন এই একটি জিনিস
অক্ষয় তৃতীয়ায় পুণ্যলাভ করতে চান? দান করুন এই একটি জিনিস

সারা বছরের সমস্ত শুভদিনগুলির মধ্যে অক্ষয় তৃতীয়া হল অন্যতম। সমস্ত শুভ অনুষ্ঠান যেমন বিবাহ, গৃহপ্রবেশ, নতুন কাজের শুরু, বাড়ি-গাড়ি কেনা ইত্যাদি করা যায় বলে অনেকের বিশ্বাস। অনেকেই আবার এই দিনটি কেনাকাটার জন্য খুবই শুভ বলে মনে করেন। এছাড়া এই দিনে অনেকেই সোনা কিনে থাকেন। এই বছর অক্ষয় তৃতীয়া পালন করা হবে ৩ মে, মঙ্গলবার।

বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ায় প্রতি বছর এই উৎসব পালন করা হয়। এই দিনে ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর পুজো করা হয়ে থাকে। এছাড়া এই বছরের অক্ষয় তৃতীয়ার দিনটি বিশেষ গুরুত্বপূর্ণ কারণ এদিন তিনটি বিশেষ যোগ তৈরি হয়েছে। এই দিনে রোহিণী নক্ষত্র এবং শোভন যোগের মধ্যে অক্ষয় তৃতীয়া উদ্‌যাপিত হবে। যে কারনে এটি অত্যন্ত শুভদিন। আরও একটি বিশেষ কারণ হল এই দিনে মঙ্গল রোহিণী যোগও তৈরি হচ্ছে। দিনটির বিশেষত্ব হল শনি তাঁর নিজস্ব রাশিতে থাকবেন কুম্ভ রাশিতে এবং গুরু থাকবেন মীন রাশিতে।

এই সমস্ত অবস্থানগুলির কারনে অক্ষয় তৃতীয়ায় শুভ যোগ তৈরি করছে। মঙ্গলবার অর্থাৎ ৩ মে অক্ষয় তৃতীয়ায় পুজোর শুভ সময় হল সকাল ৫টা বেজে ৩৯ মিনিট থেকে বেলা ১২টা বেজে ১৮ মিনিট পর্যন্ত।

এদিন আপনি যদি কেনাকাটা করতে চান তাহলে, সোনা-রুপো, যব, মাটির পাত্র ইত্যাদি কেনার শুভ সময় সকাল ৫টা ৩৯ মিনিটের পর থেকে পরের দিন ভোর ৫টা ৩৮ মিনিট পর্যন্ত। তাই এই সময়ের মধ্যে কেনাকাটা সেরে নিতে পারেন।

কেনাকাটার পাশাপাশি এই দিনে দান করলে তা খুবই শুভ। বিশেষ করে জল দান করলে সেটি সবচেয়ে শুভ বলে গন্য হবে। তাই এই দিন সম্ভব হলে জল ভর্তি ঘটি দান করুন। এছাড়া অন্যকে পানীয় জল দিতে পারেন। এই কাজটি করলে চার ধাম তীর্থযাত্রার সমান পুণ্য লাগ করতে পারেবন। অক্ষয় তৃতীয়ার দিনে গাছের চারা রোপন, পশু-পাখিদের জন্য দানা ও জলের ব্যবস্থা করাও অত্যন্ত শুভ হবে।