বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

অবসাদ ও অসুস্থতায় ভুগছেন? এই বাস্তুদোষটি হতে পারে তার কারণ

সৌভিক বেজ

প্রকাশিত: মে ৩, ২০২২, ০৪:৪১ পিএম | আপডেট: মে ৩, ২০২২, ১০:৪১ পিএম

অবসাদ ও অসুস্থতায় ভুগছেন? এই বাস্তুদোষটি হতে পারে তার কারণ
অবসাদ ও অসুস্থতায় ভুগছেন? এই বাস্তুদোষটি হতে পারে তার কারণ

বাস্তু দোষ থেকে হতে পারে অসুস্থতা ও অবসাদের মতো সমস্যা। আপনার এগুলি হচ্ছে না তো? তাহলে অবশ্যই জেনে রাখুন কি কি কারনে হতে পারে এই সব সমস্যা।

অন্ত্রের রোগ দেখা দিতে পারে আগ্নেয় কোণে জল রাখার কারনেঃ আগ্নেয় কোণে মানে হল দক্ষিণ-পূর্ব কোণ, এই কোণে অগ্নি উপাদানের প্রাচুর্য লক্ষ্য করা যায়। তাই এই দিকে জল না রেখে আগুন জ্বালাতে পারেন তাতে বিশেষ উপকার পাবেন। আর আপনারা যদি এই দিকে জলের কলস বা ফিল্টার রাখেন তাহলে অন্ত্র, পাকস্থলী, ফুসফুস এর সমস্যা হওয়ার সম্ভাবনা দেখা যায়।

ঈশান কোণে টয়লেট তৈরি করবেন না ভুলেওঃ দেবস্থান বা উপাসনালয় হল ঈশান কোণ অর্থাৎ উত্তর-পূর্ব দিকটি। তাই এদিকে বাড়িতে শৌচাগার বানালে বাড়ির লোকজনের মানসিক কষ্টে ভুগতে হবে। গৃহকর্তা যে সিদ্ধান্ত নেবেন তা কখনই কাজে আসবে না। বাড়ির এদিকে শৌচাগার থাকলে সেই বাড়িতে বসবাসকারী মানুষের উন্নতিও হ্রাস পায়। এছাড়াও উত্তর-পূর্ব দিকে মাথা রেখে মানুষ ঘুমালে অনিদ্রা, দুঃস্বপ্ন, স্মৃতিশক্তি হ্রাস সহ অনেক মানসিক ব্যাধির সম্মুখীন হতে হয়।

উত্তর-পূর্ব দিকে রান্নাঘর থাকলেও তা ভুল হবেঃ আগের মতোই উত্তর-পূর্বে রান্নাঘর যদি আপনি করেন তো তা অনেক স্ট্রেস এবং রোগের কারণ হয়ে দাঁড়াবে। ঈশান কোণে রান্নাঘর বাড়িতে আশীর্বাদ নিয়ে আসে না এবং বাড়ির লোকেরা পেট ও পায়ু রোগে ভুগতে থাকেন। এদিকে ত্রুটি থাকলে পুরুষদের তুলনায় নারীরা বেশি ভোগান্তিতে পড়েন।

ব্রহ্মস্থান বিঘ্নিত হলে অনেক ধরনের সমস্যা আসতে পারেঃ ভবনের মাঝখানের অংশটি হল ব্রহ্মস্থান। মূলত আকাশ তত্ত্ব প্রতিনিধিত্ব করে এই স্থানটির। এই জায়গা সবসময় খোলা এবং পরিষ্কার রাখাই শ্রেয়। এখানে কোনও ভারী জিনিসপত্র  থাকলে উন্মাদ বা পাগল হওয়ার আশঙ্কা দেখা যায় বাড়ির লোকজনের। এমনকি ঘরের শিশুরা হিংস্র আচরণ করতে পারে।

নৈঋত্য কোণে সমস্যা মন অশান্ত রাখতে পারেঃ পৃথিবীর উপাদান দক্ষিণ-পশ্চিম অর্থাৎ নৈঋত্য  কোণে প্রাধান্য পায়। এই দিকটা ফাঁকা রাখবেন না তাহলে বাড়ির সদস্যদের মধ্যে আরও উত্তেজনা ও ক্ষোভ বৃদ্ধি পায়। তাই এই জায়গায় বাড়ির ভারী জিনিসপত্র রাখতে পারেন। ফলী বাড়ির লোকজনের মন শান্ত থাকে। মন অস্থির হওয়ার মতো সমস্যা দেখা দিলে অবশ্যই এই কোণটির দিকে খেয়াল রাখুন।

বায়ব্য কোণে ভারী জিনিসপত্র রাখবেন না যেন, তাহলে আবার তা অর্থোপেডিক সমস্যার কারণ হয়ে দারাবেঃ বাস্তুর মধ্যে বায়ুর প্রাধান্য সবসময় উত্তর-পশ্চিম অর্থাৎ বায়ব্য কোণেই বেশি লক্ষ্য করা যায়। এই কোণে ভারী জিনিসপত্র  রাখলে তা শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। এই কোণে ভারী জিনিসপত্র রাখার ফলে বায়ু পীড়া, হাড়ের রোগ এবং মানসিক ব্যাধির মতো সমস্যার সম্মুখীন হতে পারেন।