রবিবার, ০৫ মে, ২০২৪

দীর্ঘ ১০৪ ঘণ্টা পর অবশেষে ৮০ ফুট গভীর কুয়োয় আটকে থাকা মূক ও বধির বালক উদ্ধার

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৫, ২০২২, ১০:০৪ এএম | আপডেট: জুন ১৫, ২০২২, ০৪:০৪ পিএম

দীর্ঘ ১০৪ ঘণ্টা পর অবশেষে ৮০ ফুট গভীর কুয়োয় আটকে থাকা মূক ও বধির বালক উদ্ধার
দীর্ঘ ১০৪ ঘণ্টা পর অবশেষে ৮০ ফুট গভীর কুয়োয় আটকে থাকা মূক ও বধির বালক উদ্ধার

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এককথায় নজিরবিহীন ঘটনা, সে বিষয়ে কোনও সন্দেহের অবকাশই নেই। দীর্ঘ ১০৪ ঘণ্টা ৮০ ফুট গভীর কুয়োয় আটকে থাকার পরও, জীবিত উদ্ধার করা সম্ভব হল মূক ও বধির এক বালককে। এই ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের জঞ্জির-চম্পা জেলায়। 

গত ১০ জুন বেলা ২ টো নাগাদ খেলতে খেলতে রাহুল নামের ওই মূক ও বধির বালক পড়ে গিয়েছিল ওই গভীর কুয়োর মধ্যে। যদিও কুয়োয় পড়লেও, কুয়োর একেবারে তলদেশ পর্যন্ত চলে যায়নি সে। তার আগেই আটকে গিয়েছিল সে। তবে, তাও মাটি থেকে ৬০ ফুট নীচে। এদিকে, রাহুলের পড়ে যাওয়ার খবর জানাজানি হতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়। শুরু হয় উদ্ধার করার চেষ্টা। প্রথমে স্থানীয় বাসিন্দারাই ওই বালককে উদ্ধারের কাজে নেমে পড়েন। তবে, সামান্য কিছু সময়ের চেষ্টার পরই তাঁরা বুঝতে পারেন যে, প্রশাসনের হস্তক্ষেপ এবং সাহায্য ছাড়া রাহুলকে উদ্ধার করা কোনভাবেই সম্ভব নয়। 

এরপর স্থানীয় প্রশাসন, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর আধিকারিকদের পাশাপাশি সেনা ও পুলিশের লড়াই শুরু হয়, রাহুলকে উদ্ধারের। কিন্তু এই লড়াইয়ের পরেও সহজে সাফল্য আসেনি। কিন্তু তাও তাঁরা হাল ছাড়েননি। সবাই মিলে একজোট হয়ে লড়াই করার পরই এল সেই জয়ের মুহূর্ত। জানা গিয়েছে, সব মিলিয়ে প্রায় ৫০০ মানুষের নিরলস পরিশ্রমেই অসম্ভবকে সম্ভব করা গেল। তবে, এই কঠিন লড়াইয়ে জয়ের নায়ক কোনও মানুষ নয়, বরং একটি রোবট। 

ওই মূক ও বধির বালককে উদ্ধারের জন্য গুজরাট থেকে আনান হয় ওই বিশেষ উদ্ধারকারী রোবটকে। শেষ পর্যন্ত মঙ্গলবার গভীর রাতে রাহুল্কে ওই গভীর কুয়ো থেকে ১০৪ ঘণ্টা পর বার করে আনা সম্ভব হয়। কিন্তু এতো দীর্ঘ সময় ওই অন্ধকার কুয়োর গভীরে আটকে থাকার পর কেমন আছে বছর ১১ –র ওই বালক? জানা গিয়েছে, এতো দীর্ঘ সময় কুয়োর নীচে আটকে থাকার কারণে শ্বাসকষ্টের সমস্যা শুরু হয়ে গিয়েছে তার। সেই সঙ্গে আরও নানা শারীরিক সমস্যা দেখা দিয়েছে। উদ্ধারের পরই তাঁকে দ্রুত স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এই মুহূর্তে সেখানেই সে চিকিৎসাধীন রয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ছত্তিশগড়- সহ ভারতের বহু রাজ্যেই এমন গভীর কুয়ো রয়েছে। আর এই ধরনের কুয়োয় শিশু-বালক-বালিকাদের পড়ে যাওয়ার ঘটনাও প্রায়শই প্রকাশ্যে আসে। কিন্তু এতো দীর্ঘ সময় কুয়োয় আটকে থাকার পরও, জীবন নিয়ে ফিরে আসার ঘটনা এই প্রথম ঘটল। এর আগে ২০০৬ সালে এক বালককে ৫০ ঘণ্টা পরে উদ্ধার করা হয়। ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল এই ঘটনায় প্রথম থেকেই নজর রেখেছিলেন। পরে তিনি ওই বালকের দ্রুত আরোগ্য কামনা করে টুইট করেন।