রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

‘বিনিয়োগের জন্য আকর্ষণীয় গন্তব্যস্থল হয়ে উঠেছে ভারত’, দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩, ০৩:৪৫ পিএম | আপডেট: জানুয়ারি ১১, ২০২৩, ০৯:৪৫ পিএম

‘বিনিয়োগের জন্য আকর্ষণীয় গন্তব্যস্থল হয়ে উঠেছে ভারত’, দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর
‘বিনিয়োগের জন্য আকর্ষণীয় গন্তব্যস্থল হয়ে উঠেছে ভারত’, দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এদিন গ্লোবাল ইনভেস্টর্স সামিটের আয়োজন করা হয়েছে মধ্যপ্রদেশে। বুধবারের এই সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সম্মেলনে ভারতের নানা ক্ষেত্রের সম্ভবনার কথা উঠে এসেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যে। একবার দেখে নেওয়া যাক ঠিক কী কী বলেছেন প্রধানমন্ত্রী তাঁর ভাষণে।

এদিন প্রধানমন্ত্রী বলেন, ‘স্বাস্থ্য, কৃষি, পুষ্টি, ক্ষমতা হোক বা উদ্ভাবন-সব ক্ষেত্রে সবদিক থেকেই ভারতে নতুন নতুন সম্ভবনা অপেক্ষা করছে আপনাদের জন্য। এটা ভারতের নির্মাণের সঙ্গে সঙ্গে একটি গ্লোবাল সাপ্লাই চেইন তৈরিরও প্রকৃত সময়।’ প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, পিএম গতিশক্তি ন্য়াশনাল মাস্টার প্ল্যানের রূপে এই প্রথমবারের জন্য ভারতে পরিকাঠামো নির্মাণের একটি জাতীয় প্ল্যাটফর্মে পরিণত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘গত ৮ বছরে জাতীয় সড়ক নির্মাণের গতি বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে। এর ফলে কার্যকর এয়ারপোর্টের সংখ্যাও দ্বিগুণ করা সম্ভব হয়েছে। ডেডিকেটেড মালবাহী করিডর, ইন্ডাস্ট্রিয়াল করিডর, এক্সপ্রেসওয়ে ও লজিস্টিক পার্কস নয়া ভারতের পরিচয় হয়ে উঠছে।’ নরেন্দ্র মোদীর কথায়, ‘২০১৪ সাল থেকেই ভারত সংস্কার, রূপান্তর ও সঞ্চালনের পথে রয়েছে। আর আত্মনির্ভর ভারত অভিযান এই ভাবনায় গতি এনেছে। এর ফলে বিনিয়োগের জন্য আকর্ষণীয় গন্থব্যস্থল হয়ে উঠেছে ভারত।’

মোদী আজকের সম্মেলনে বলেন, ‘আজ ভারত যা এফডিআই পাচ্ছে তা আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এমনকী আমাদের মধ্যে আপনাদের উপস্থিতি সেই ভাবাবেগকে প্রতিফলিত করে। ভারতের উপর বিশ্বের যে আশাবাদী মনোভাব দেখা গিয়েছে তা মূলত চালিত হয়েছে ভারতের শক্তিশালী গণতন্ত্র, দেশের যুব সম্প্রদায় ও রাজনৈতিক স্থিতাবস্থার মাধ্যমেই। এইসব কারণেই ভারত সিদ্ধান্ত নিচ্ছে। আর এই সিদ্ধান্তের ফলে ভারতে বসবাস ও ব্যবসা করা আরও সহজতর হচ্ছে। এমনকী গত এক শতকে সঙ্কটের সময়েও আমরা সংস্কারের পথেই থেকেছি।’

প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, যেসব প্রতিষ্ঠান বিশ্ব অর্থনীতি গতিপ্রকৃতি ট্র্যাক করে তাদের ভারতের উপর যথেষ্ট আস্থা রয়েছে। বিশ্বের সব বিনিয়োগকারীদের মধ্যেও সেই একই ধরনের আশা পরিলক্ষিত হয়েছে বলেই জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী মোদী আরও জানিয়েছেন যে, অতি সম্প্রতি একটি সম্মানীয় আন্তর্জাতিক ব্যাঙ্ক সমীক্ষা চালিয়েছিল। সেই সমীক্ষায় এটা দেখা গিয়েছে যে, বিশ্বের বেশিরভাগ বিনিয়োগকারীরা বিনিয়োগের জন্য ভারতকে তাঁদের প্রথম পছন্দ হিসেবে বাছাই করছে।

তিনি এদিন আরও বলেছেন, ‘বিশ্ব অর্থনীতিতে ভারতকে একটি উজ্জ্বল জায়গা হিসেবে দেখে। বিশ্ব ব্যাঙ্ক মনে করে, বিশ্বে বিভিন্ন অর্থনৈতিক টানাপোড়েন সামাল দেওয়ার জন্য অন্য়ান্য দেশের তুলনায় ভাল জায়গায় রয়েছে ভারত। এর অন্যতম কারণ হল, ভারতের শক্তিশালী ম্যাক্রোইকোনমিক মৌলক বিষয়গুলি।’ উল্লেখ্য, মধ্যপ্রদেশে এমন সময় এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে , যখন ভারতের অমৃতকাল শুরু হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বলেছেন, উন্নত ভারত তৈরির জন্য সকলে মিলে একসঙ্গে কাজ করছে।