রবিবার, ১২ মে, ২০২৪

জঙ্গলের বিষাক্ত মাশরুম খেয়ে ভয়ঙ্কর পরিণতি! অসমে দু‍‍`দিনে মৃত ১৩

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২২, ১১:০১ পিএম | আপডেট: এপ্রিল ১৪, ২০২২, ০৫:০১ এএম

জঙ্গলের বিষাক্ত মাশরুম খেয়ে ভয়ঙ্কর পরিণতি! অসমে দু‍‍`দিনে মৃত ১৩
জঙ্গলের বিষাক্ত মাশরুম খেয়ে ভয়ঙ্কর পরিণতি! অসমে দু‍‍`দিনে মৃত ১৩

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আপনার চেনা-জানা খাবার থেকে কখন যে বিপদ আসবে, তা বোঝা খুবই কঠিন। যা আপনার কাছে সুখাদ্য বলে মনে হচ্ছে, সেটাই হঠাৎ করেই একদিন আপনার অজান্তেই, আপনারই ভুলের কারণে চরম বিপদ ডেকে আনতে পারে। এমনই ঘটনা ঘটেছে সম্প্রতি উত্তর-পূর্বের রাজ্য অসমে। অসমে গত ২ দিনে ১৩ জনের মৃত্যু হয়েছে বিষাক্ত মাশরুম খাওয়ার কারণে। এই ঘটনায় ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে গোটা রাজ্যে। চিকিৎসকরা জানিয়েছেন, ভোজ্য মাশরুম চিনতে ভুল করতেই মারাত্মক এই ঘটনা ঘটে গিয়েছে।  

বিষাক্ত মাশরুম খেয়ে ১৩ জনের মৃত্যুর ঘটনা জানিয়েছেন অসম মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার ডাঃ প্রশান্ত ডিহিঙ্গিয়া। মৃতরা অসমের চার জেলার বাসিন্দা। এই জেলাগুলি হল, চরাইদেও, ডিব্রুগড়, শিবসাগর এবং তিনসুকিয়া। জানা গিয়েছে, গত ২ দিনে মোট ৩৫ জন বিষাক্ত মাশরুম খেয়ে অসুস্থ হয়ে পড়েন। এরপর তাঁদের সঙ্গে সঙ্গে ভর্তি করা হয় অসম মেডিকেল কলেজ হাসপাতালে। কিন্তু সকলের প্রাণ বাঁচানো সম্ভব হয়নি, চিকিৎসকদের প্রাণপণ চেষ্টার পরেও। ৩৫ জনের মধ্যেই গত ২ দিনে ১৩ জনের মৃত্যু হয়েছে। 

এই ঘটনা প্রসঙ্গে অসম মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার ডাঃ প্রশান্ত ডিহিঙ্গিয়া বলেন, ‘অসুস্থদের মধ্যে সোমবার মৃত্যু হয়েছে ৪ জনের। আরও ৯ জনের মৃত্যু হয় মঙ্গলবার। এরা প্রত্যেকেই ভোজ্য মাশরুমের বদলে ভুল করে বিষাক্ত মাশরুম খেয়ে ফেলেছিলেন। খাওয়ার সঙ্গে সঙ্গে বমি ও তলপেটে তীব্র যন্ত্রণা শুরু হয়। দ্রুত অবস্থার অবনতি হতে শুরু করে।’

এদিকে, হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, চরাইদেও জেলার সোনারি এলাকার এক শিশু-সহ ৭ জন প্রাণ হারিয়েছেন এই বিষাক্ত মাশরুম খেয়ে। আর ডিব্রুগড় জেলার বরবরুয়া এলাকায় ৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও বাকি একজন শিবসাগর জেলার বাসিন্দা বলেই খবর। উল্লেখ্য, অসুস্থ এবং মৃতদের অধিকাংশই চা-বাগান এলাকার বাসিন্দা। 

অন্যদিকে, অসম মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার জানিয়েছেন যে, প্রতি বছরই বিষাক্ত মাশরুম খেয়ে মৃত্যুর ঘটনা ঘটে থাকে। কাজেই এই ঘটনা নতুন কিছু নয়। যেহেতু অনেকেই ভোজ্য মাশরুম চেনেন না, তাই খুব সহজেই তাঁরা বিপদ ডেকে আনেন। এ প্রসঙ্গে তিনি আরও বলেন যে, জঙ্গল এলাকায় সাধারণত বিষাক্ত মাশরুমই পাওয়া যায়। যা খেলে পরিণতি মারাত্মক হতে পারে। এমনকি মৃত্যুও হতে পারে। এই ঘটনা আরও একবার সেটাই প্রমাণ করল।