সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

নীরব মোদী, মেহুল চোকসি ও বিজয় মালিয়ার থেকে উদ্ধার ১৮ হাজার কোটি টাকা! দাবি কেন্দ্রের

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২২, ১০:৪৪ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২২, ১১:১৪ পিএম

নীরব মোদী, মেহুল চোকসি ও বিজয় মালিয়ার থেকে উদ্ধার ১৮ হাজার কোটি টাকা! দাবি কেন্দ্রের
নীরব মোদী, মেহুল চোকসি ও বিজয় মালিয়ার থেকে উদ্ধার ১৮ হাজার কোটি টাকা! দাবি কেন্দ্রের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের কুখ্যাত তিন জালিয়াত। যারা দেশের টাকা চুরি করে বিদেশে পালিয়েছে। সেই তিন কুখ্যাত তিন জালিয়াত নীরব মোদী, মেহুল চোকসি ও বিজয় মালিয়ার কাছ থেকে ইতিমধ্যেই ১৮ হাজার কোটি টাকা উদ্ধার করেছে কেন্দ্রের মোদী সরকার। দেশের শীর্ষ আদালতে এমনটাই দাবি করেছে কেন্দ্র সরকার। কেন্দ্রের আরও দাবি, এই বিপুল পরিমাণ টাকা উক্ত তিন জালিয়াতের থেকে উদ্ধার করে ব্যাংকগুলিতে ফেরতও পাঠানো হয়েছে। 

সুপ্রিম করতে কেন্দ্র সরকার জানিয়েছে, এই তিন জালিয়াতের সম্পত্তি বিক্রি করে এই টাকা মিলেছে। উল্লেখ্য, এই তিন শিল্পপতিই দেশের ব্যাঙ্কগুলো থেকে বিপুল সংখ্যক ঋণ নিয়ে দেশছাড়া। এখনও তাঁদের দেশে ফেরানোর চেষ্টা চলছে। 

প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রের প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট-এর অপব্যবহার নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে। মামলাকারীদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, কেন্দ্র এই আইনের সঠিক ব্যবহার করছে না। বরং এর অপব্যবহার করে রাজনীতির অস্ত্র হিসেবে এই আইনকে কাজে লাগানো হচ্ছে। তাঁদের আরও দাবি, কেন্দ্র সরকার ইডি’র মতো কেন্দ্রীয় সংস্থাগুলিকে রাজনৈতিক উদ্দেশে কাজে লাগাচ্ছে। এই মামলায় কেন্দ্রের বিপক্ষে সওয়াল করছেন অভিষেক মনু সিংভি, কপিল সিব্বলরা।

এই মামলার প্রেক্ষিতেই আজ আদালতে কেন্দ্র জানিয়েছে যে, বর্তমানে এই প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট আইনে মোট ৪ হাজার ৭০০ টি মামলার তদন্ত করছে কেন্দ্র সরকার। সব মিলিয়ে মোট ৬৭ হাজার কোটি টাকার দুর্নীতির মামলা চলছে। এর মধ্যে নীরব মোদী, মেহুল চোকসি এবং বিজয় মালিয়ার কাছ থেকে ১৮ হাজার কোটি টাকা উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকি ৪৯ হাজার কোটি টাকা এখনও উদ্ধার করা যায়নি। এদিন পরোক্ষে কেন্দ্র আদালতে স্বীকার করে নিয়েছে যে, আর্থিক প্রতারণা সংক্রান্ত অনেক মামলার এখনও কোনও সমাধান হয়নি। 

প্রসঙ্গত, বিজয় মালিয়ার বিরুদ্ধে স্টেট ব্যাঙ্ক-সহ বেশ কয়েকটি ব্যাঙ্কের ৯ হাজার কোটি টাকারও বেশি জালিয়াতির অভিযোগ রয়েছে। এই মুহূর্তে বিজয় মালিয়া ব্রিটেনে। তাঁকে ভারতে ফেরাবার চেষ্টা চলছে। অন্যদিকে, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে মেহুল চোকসি ও নীরব মোদীর বিরুদ্ধেও কয়েক হাজার কোটি টাকার কেলেঙ্কারির অভিযোগ রয়েছে। তাঁদেরও এখনও দেশে ফেরানো যায়নি।