বুধবার, ০৮ মে, ২০২৪

হাতে তীর-ধনুক, উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের নামে গড়ে উঠেছে মন্দির, নিত্য চলছে পুজো

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৩:২১ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৯:২১ পিএম

হাতে তীর-ধনুক, উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের নামে গড়ে উঠেছে মন্দির, নিত্য চলছে পুজো
হাতে তীর-ধনুক, উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের নামে গড়ে উঠেছে মন্দির, নিত্য চলছে পুজো

দশেরার আগে এ বার নয়া রূপে আদিত্যনাথ। উত্তরপ্রদেশে এবার শুরু হয়ে গেল যোগী আদিত্যনাথের পুজো। অযোধ্যায় প্রয়াগরাজ-অযোধ্যা হাইওয়ের উপরে ভরতকুন্ডে যোগী আদিত্যনাথের নামে তৈরি হয়েছে একটি মন্দির। সেখানেই রামরূপে তাঁকে পুজো করছেন মানুজন। রোজ সন্ধেয় আদিত্যনাথের পুজো চলছে। প্রসাদও বিলি হচ্ছে।

রাজনৈতিক ব্যক্তিত্বদের প্রায় দেবতা জ্ঞান করা নতুন কিছুই নয়। তবে এবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীর নামে আস্ত ওই মন্দিরই তৈরি করে ফেলেছেন প্রভাকর মৌর্য নামে এক যোগীভক্ত। তিনি অযোধ্য়ার ভরতকুণ্ডে তৈরি খাড়া করেছেন ওই যোগী মন্দির। খরচ হয়েছে প্রায় ৯ লাখ টাকা। ওই মন্দিরে রয়েছে গেরুয়া বসন যোগী আদিত্যানাথের বিগ্রহ। ঠিক রামের মতো তাঁর হাতেও রয়েছে ধনুক।

কথিত আছে বনবাসে যাওয়ার সময় রামকে ওই জায়গাতেই বিদায় দিয়েছিলেন ভরত। তাই অযোধ্যার ভরতকুণ্ডের কাছে পুরওয়া গ্রামের ওই মন্দিরে যোগীর মূর্তিকে গড়ে তোলা হয়েছে ভগবান রামের অবতারের আদলে! গোরক্ষপুরের গোরক্ষনাথ মন্দিরের প্রধান মহন্ত (নাথযোগী) আদিত্যনাথ নিজে সন্ন্যাসদীক্ষার দীক্ষিত। কিন্তু গেরুয়া বস্ত্র পরিহিত যোগীর হাতে রয়েছে ধনুক, পীঠে তীরের তূণ।

খুব ছোট হলেও একটি বড়সড় এলাকা ঘিরে ওই মন্দির তৈরি করা হয়েছে। মন্দিরে ঢুকলেই দেখা যাচ্ছে দেওয়াল ঘেঁসে হাসিমুখে দাঁড়িয়ে রয়েছে আদিত্যনাথের মূর্তি। হাতে তার ধনুক। এক ঝলকে দেখলে তাঁকে অনেকটা রামায়ণ ধারাবাহিকের রামের মতোই দেখতে।

সংবাদমাধ্যমের সঙ্গে কথা প্রসঙ্গে  প্রভাকর মৌর্য জানিয়েছেন, রামমন্দির তৈরি করার অন্যতম কারিগর যিনি তাঁকেই পুজো করছি। উল্লেখ্য, ২০১৭ সালে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পর কট্টর হিন্দুত্ববাদী যোগী সরকারের নানা পদক্ষেপ ঘিরেই বিতর্ক হয়েছে। কখনও ‘ইভ টিজিং’ রুখতে ‘অ্যান্টি রোমিও স্কোয়াড’ গঠন, কখনও বিনা ফরমানে কসাইখানা বন্ধ, কখনও খোলাখুলি পুলিশ এনকাউন্টারের দাওয়াই ঘিরে প্রশ্ন তুলেছে বিরোধীরা। সরকারি সম্পত্তি নষ্ট করার ঘটনায় অভিযুক্তদের বাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া যোগী-নীতি ঘিরেও সমালোচনা হয়েছে বিস্তর। কিন্তু তা সত্ত্বেও চলতি বছরের বিধানসভা ভোটে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জিতে এসেছেন তিনি। এ বার সামনে এল তাঁর নতুন অবতারের রূপ।

প্রসঙ্গত, বিজেপির যেসব নেতাদের নামে মন্দির তৈরি করে পুজো করা শুরু হয়েছে তাদের তালিকায় শুধু আদিত্যনাথই নেই, রয়েছেন খোদ প্রধানমন্ত্রীও। মহারাষ্ট্রের পুনেতে এক ব্য়ক্তি তৈরি করে ফেলেছেন মোদী মন্দির। পুনের উন্দা এলাকায় ছোটখাটো ওই মোদী মন্দিরটি তৈরি করেছেন ৩৭ বছর বয়সী বিজেপি কর্মী ময়ূর মুন্দ্রে। মন্দিরে স্থাপন করা হয়েছে মোদীর একটি আবক্ষ মূর্তি। লাল পাথরের তৈরি ওই মন্দিরটি গত বছর স্বাধীনতা দিবসের দিন উদ্বোধন করেছেন মুন্দ্রে।