শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মেট্রো ডেয়ারির মামলা এবার শীর্ষ আদালতে! হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে অধীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ১১:০৩ পিএম | আপডেট: আগস্ট ৯, ২০২২, ০৫:০৯ এএম

মেট্রো ডেয়ারির মামলা এবার শীর্ষ আদালতে! হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে অধীর
মেট্রো ডেয়ারির মামলা এবার শীর্ষ আদালতে! হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে অধীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার মেট্রো ডেয়ারি মামলা গেল সুপ্রিম কোর্টে। সম্প্রতি এই মেট্রো ডেয়ারির মামলা খারিজ করে দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এবার হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে দেশের শীর্ষ আদালতে মামলা করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। উল্লেখ্য, মেট্রো ডেয়ারির ইকুইটি ট্রান্সফার সংক্রান্ত মামলা কলকাতা হাইকোর্টে খারিজ হওয়ার পরই, প্রদেশ কংগ্রেস সভাপতি জানিয়েছিলেন যে, হাইকোর্টের সিদ্ধান্তকে তিনি চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হবেন। এবার আগের সেই কথা অনুযায়ী সুপ্রিম কোর্টে মামলা করলেন অধীর রঞ্জন চৌধুরী। 

প্রসঙ্গত, মেট্রো ডেয়ারির ইকুইটি ট্রান্সফার সংক্রান্ত ক্ষেত্রে সিবিআই তদন্তের আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন অধীর রঞ্জন চৌধুরী। তিনি অভিযোগ করেছিলেন যে, মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রির ক্ষেত্রে অনিয়ম রয়েছে। কিন্তু মামলায় দীর্ঘ শুনানির পর, চলতি বছরের জুনেই হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এই মামলা খারিজ করে দেয়। আদালতের পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছিল যে, রাজ্য সরকারের নীতিগত সিদ্ধান্তে হস্তক্ষেপ করবে না আদালত।  

উল্লেখ্য, ২০১৮ সালের ডিসেম্বর মাসে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী, মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে দুর্নীতির অভিযোগ তুলে। এই মেট্রো ডেয়ারি রাজ্যের নিয়ন্ত্রণাধীন সংস্থা। কিন্তু তা সত্ত্বেও ৪৭ শতাংশ শেয়ার সস্তায় বিক্রি করে দেওয়া হয়েছিল বলে অভিযোগ এবং এর জন্য কয়েকশো কোটি টাকা ক্ষতি হয়েছে বলেও দাবি করেছিলেন অধীর চৌধুরী। সংস্থার কাছে বিক্রি করে দেওয়া হয় ৮৫ কোটি টাকারও বেশি মূল্যে। মেট্রো ডেয়ারি সংস্থার ৪৭ শতাংশ শেয়ার সিঙ্গাপুরের এক সংস্থাকে ঘুরপথে কম দামে বিক্রি করার অভিযোগ করা হয়েছিল।

প্রদেশ কংগ্রেস সভাপতির আরও অভিযোগ ছিল যে, মেট্রো ডেয়ারিতে রাজ্যের যে ৪৭ শতাংশ শেয়ার ছিল তা এক বেসরকারি সংস্থাকে বিক্রি করে দেওয়ার বিষয়ে  ২০১৭ সালের অগস্ট মাসে রাজ্য মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়েছিল। প্রায় ৮৫ কোটি টাকায় সেই শেয়ার বিক্রি করে দেওয়া হয়েছিল। আরও অভিযোগ যে, পরের দিকে দেখা যায় যে, ওই বেসরকারি সংস্থাও মেট্রো ডেয়ারির ১৫ শতাংশ শেয়ার সিঙ্গাপুরের একটি সংস্থাকে প্রায় ১৩৫ কোটি টাকায় বিক্রি করে দেয়। এক্ষেত্রে অধীররঞ্জন চৌধুরীর মূল অভিযোগ ছিল, এই শেয়ার হস্তান্তরে দুর্নীতি হয়েছে। এখানেই শেষ নয়, আরও অভিযোগ ছিল, এখানে জনগণের টাকা নয়ছয় হয়েছে।

হাইকোর্টে এই মামলা চলছিল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। দীর্ঘদিন ধরে এই মামলা কলকাতা হাইকোর্টে চলে। এদিকে, গতবছর নভেম্বর মাসে হাইকোর্টে শুনানি চলাকালীন সিবিআই-এর তরফ থেকেও আদালতে জানানো হয়েছিল, মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রি সংক্রান্ত ঘটনার তদন্ত করতে তারা প্রস্তুত। কিন্তু দীর্ঘ শুনানির পর কলকাতা হাইকোর্ট এই মামলা খারিজ করে দেয়। খারিজ হয় সিবিআই তদন্তের আর্জিও। কিন্তু অধীর চৌধুরী দমে যাননি, সেটাই এবার প্রমাণিত হল। সুপ্রিম কোর্টে মামলা করলেন হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে।