সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

৩ মাসের অন্তঃসত্ত্বা কাজের জন্য ‍‍`আনফিট‍‍`! নিন্দার মুখে পড়ে বিতর্কিত নির্দেশিকা প্রত্যাহার SBI-এর

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২২, ০৭:১৭ পিএম | আপডেট: জানুয়ারি ৩০, ২০২২, ০১:২৪ এএম

৩ মাসের অন্তঃসত্ত্বা কাজের জন্য ‍‍`আনফিট‍‍`! নিন্দার মুখে পড়ে বিতর্কিত নির্দেশিকা প্রত্যাহার SBI-এর
৩ মাসের অন্তঃসত্ত্বা কাজের জন্য ‍‍`আনফিট‍‍`! নিন্দার মুখে পড়ে বিতর্কিত নির্দেশিকা প্রত্যাহার SBI-এর

তিন মাসের অন্তঃসত্ত্বা মহিলা কাজের জন্য আনফিট বলে নির্দেশিকা জারি করেছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এরপরই শুরু হয় বিতর্ক। দেশজুড়ে ওঠে নিন্দার ঝড়। এরপর চাপে পড়ে সেই বিতর্কিত নির্দেশিকা প্রত্যাহার করে নিল SBI। ব্যাঙ্কের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্ট থেকে এই নির্দেশিকা প্রত্যাহারের বিষয়টি জানানো হয়েছে।

 

সম্প্রতি SBI-তে কর্মী নিয়োগের ক্ষেত্রে জারি করা ওই নির্দেশিকায় শারীরিক সক্ষমতার মানদণ্ড নিয়ে বলা হয়েছিল। তার মধ্যে অন্তঃসত্ত্বা মহিলা চাকরিপ্রার্থীর বিষয়েও লেখা ছিল। অন্তঃসত্ত্বাদের নিয়োগের ক্ষেত্রে কী মাণদণ্ড হবে এ নিয়ে নির্দেশিকাতে বলা ছিল। নির্দেশিকায় বলা হয়েছিল, তিনমাসের বেশি অন্তঃসত্ত্বা কাজের জন্য সাময়িকভাবে অক্ষম। তিনি প্রসবের চার মাসের মধ্যে কাজে যোগ দিতে পারবেন।

 

এই নিয়েই শুরু হয় চরম সমালোচনা। দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল এই নির্দেশিকাকে চরম বৈষম্যমূলক বলে দাবি করেন। এই প্রেক্ষিতে কমিশনের তরফে শনিবার নোটিস ইস্যু করে নির্দেশিকা প্রত্যাহারের দাবিও জানানো হয়। শুধু তাই নয়, এসবিআইয়ের নির্দেশিকা নিয়ে সরকারি মহলেও শুরু হয় নিন্দা। সর্বভারতীয় স্টেট ব্যাঙ্কের কর্মী সংগঠনও নির্দেশিকার তীব্র সমালোচনা করে। বিভিন্ন মহল থেকে এই প্রতিক্রিয়ার পর অবশেষে সেই নির্দেশিকা প্রত্যাহার করে নিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

 

 

প্রসঙ্গত, SBI-এর এর আগের নিয়মে ছয় মাসের অন্তঃসত্ত্বা মহিলাদের শর্ত সাপেক্ষে চাকরিতে যোগদানের জন্য বিবেচনা করা হত। সেক্ষেত্রে সংশ্লিষ্ট চাকরিপ্রার্থীর কাছে এক জন স্ত্রীরোগ বিশেষজ্ঞের শংসাপত্র থাকা ছিল বাধ্যতামূলক। যেখানে লেখা থাকবে, অন্তঃসত্ত্বা অবস্থায় চাকরির ক্ষেত্রে তাঁর ভ্রূণের স্বাভাবিক বিকাশে কোনও সমস্যা হবে না। পাশাপাশি ওই সময়ে চাকরি করলে তাঁর গর্ভপাত বা স্বাস্থ্যহানির কোনও আশঙ্কা নেই। এই শশংসাপত্র মিললেই ছয় মাসের অন্তঃসত্ত্বা মহিলাদের কাজের জন্য অনুমতি দিত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।