শুক্রবার, ০৩ মে, ২০২৪

‘অগ্নিপথ’ বিক্ষোভের জের! আজও বাতিল একাধিক ট্রেন, সময় পরিবর্তন অনেক ট্রেনের, রইল তালিকা

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৯, ২০২২, ১১:০৫ এএম | আপডেট: জুন ১৯, ২০২২, ০৫:০৫ পিএম

‘অগ্নিপথ’ বিক্ষোভের জের! আজও বাতিল একাধিক ট্রেন, সময় পরিবর্তন অনেক ট্রেনের, রইল তালিকা
‘অগ্নিপথ’ বিক্ষোভের জের! আজও বাতিল একাধিক ট্রেন, সময় পরিবর্তন অনেক ট্রেনের, রইল তালিকা / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কেন্দ্রের নয়া প্রকল্প ‘অগ্নিপথ’-এর বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল গোটা দেশ। ধীরে ধীরে দেশের প্রায় সব রাজ্যেই ছড়িয়ে পড়ছে এই বিক্ষোভের আঁচ। ব্যাপকভাবে নষ্ট হয়েছে সরকারিই সম্পত্তি, ট্রেনে ট্রেনে আগুন ধরিয়ে দিয়েছে আন্দোলনকারীরা। এই বিক্ষোভের প্রভাব সবথেকে বেশি পড়েছে রেলে। এর জেরে ব্যাপকভাবে ব্যাহত হয়েছে রেল পরিষেবা। 

আজ রবিবারও এই জের অব্যাহত। রাজ্যে রাজ্যে এই বিক্ষোভের কারণে আবারও একাধিক ট্রেন বাতিল করেছে পূর্ব মধ্য রেল। বাংলা থেকেও বাতিল করা হয়েছে একাধিক ট্রেন। বেশিরভাগই দুরপাল্লার ট্রেন। এর জেরে চরম সমস্যায় পড়েছেন যাত্রীরা। স্টেশনে স্টেশনে যাত্রীদের ভিড়। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে বিষয়টি জানিয়েছেন। যাত্রীদের অসুবিধার জন্য দুঃখপ্রকাশ করেছে রেল কর্তৃপক্ষ। এই নিয়ে টানা তিনদিন ধরে একাধিক ট্রেন বাতিলের জেরে চরম সমস্যায় যাত্রীরা।  

এবার দেখে নেওয়া যাক, আজ, রবিবার কোন কোন ট্রেন বাতিল করা হয়েছে। আজ বাতিল হয়েছে, আসানসোল-গোয়া এক্সপ্রেস, কলকাতা-অমৃতসর এক্সপ্রেস, হাওড়া-জয়নগর এক্সপ্রেস, ভাগলপুর-দানাপুর এক্সপ্রেস, ভাগলপুর-মুজফফরপুর এক্সপ্রেস, ভাগলপুর-জয়নগর এক্সপ্রেস, ভাগলপুর-রাঁচি ভানাচল এক্সপ্রেস, মালদা টাউন-পাটনা এক্সপ্রেস। এখানেই শেষ নয়, এই ট্রেনগুত্রেঙ্গুলিবাতিল করা হয়েছে দুমকা-রাঁচি এক্সপ্রেস, আসানসোল-বারাণসী এক্সপ্রেস এবং জশিদা-কিউল প্যাসেঞ্জার ট্রেন।

অন্যদিকে, ট্রেন বাতিলের পাশাপাশি বেশ কিছু ট্রেনের সময়ও পরিবর্তন করা হয়েছে। সেগুলি হল- ১) কলকাতা-জম্মু তাওয়াই এক্সপ্রেস। এই ট্রেনটি ১১.৪৫ মিনিটের বদলে বদলে দুপুর ৩টের সময় ছাড়বে। ২) হাওড়া-নিউ দিল্লি পূর্বা এক্সপ্রেস সকাল ৮টা ১৫ মিনিটের পরিবর্তে বিকেল ৪টে ৫০ মিনিটে ছাড়বে। ৩) হাওড়া-নিউ দিল্লি রাজধানী এক্সপ্রেস দুপুর ২টো ৫ মিনিটের পরিবর্তে দুপুর ৩টে ১৫ মিনিটে ছাড়বে। ৪) হাওড়া-দেরাদুন কুম্ভ এক্সপ্রেস বেলা ১টার বদলে বিকেল ৪টে বেজে ১০ মিনিটে ছাড়বে। ৫) ভাগলপুর-লোকমান্য তিলক এক্সপ্রেস সকাল ৯টার পরিবর্তে বিকেল ৫টায় ছাড়বে। এছাড়া ভাগলপুর-অনন্দ বিহার বিক্রমশিলা এক্সপ্রেস সকাল ১১টা ৫০ মিনিটের পরিবর্তে সন্ধে ৬টায় ছাড়বে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত তিনদিন ধরেই কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের আঁচে পুড়ছে গোটা দেশ। হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান, উত্তরপরদেশ, দিল্লি, উত্তরাখণ্ড, তেলেঙ্গানা, বিহার জ্বলছে বিক্ষোভের আগুনে। বিক্ষোভের শুরু থেকেই একাধিক জায়গায় এই প্রকল্পের বিরোধিতা করে আন্দোলনকারীরা ট্রেন অবরোধ করছেন। ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হচ্ছে। এর জেরে যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এর জেরেই পূর্ব মধ্য রেলের তরফে আকাধিক ট্রেন বাতিল করা হয়েছে। এর জেরে আবার স্বাভাবিকভাবেই চূড়ান্ত ভোগান্তির শিকার যাত্রীরা। বিশেষ করে, হাওড়া থেকে নয়া দিল্লিগামী ট্রেনের যাত্রীরা চরম দুর্ভোগের শিকার হচ্ছেন।