শনিবার, ১৮ মে, ২০২৪

‘অগ্নিপথ’ প্রকল্পে বড় রদবদল কেন্দ্রের! বাড়ল অগ্নিবীরদের বয়সের ঊর্ধ্বসীমা

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৭, ২০২২, ১০:০৫ এএম | আপডেট: জুন ১৭, ২০২২, ০৪:১৮ পিএম

‘অগ্নিপথ’ প্রকল্পে বড় রদবদল কেন্দ্রের! বাড়ল অগ্নিবীরদের বয়সের ঊর্ধ্বসীমা
‘অগ্নিপথ’ প্রকল্পে বড় রদবদল কেন্দ্রের! বাড়ল অগ্নিবীরদের বয়সের ঊর্ধ্বসীমা / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এই মুহূর্তে দেশের সবচেয়ে আলোচিত বিষয় কেন্দ্রের নয়া ‘অগ্নিপথ প্রকল্প’। তা কী এই প্রকল্প? ভারতীয় সেনাবাহিনীতে স্বল্প মেয়াদে চুক্তির ভিত্তিতে সেনা নিয়োগ করা হবে। এই প্রকল্পের অধীনে চলতি বছরে কেন্দ্রের মোদী সরকার ভারতীয় সেনা বাহিনীতে প্রায় ৪৬,০০০ তরুণকে নিয়োগ করবে বলে জানা গিয়েছে। যাঁদের নাম দেওয়া হবে ‘অগ্নিবীর’। 

মঙ্গলবারই কেন্দ্রের পক্ষ থেকে এই প্রকল্পের ঘোষণা করা হয়।  এই প্রকল্পের ঘোষণার সঙ্গে সঙ্গে দেশজুড়ে এই প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে। প্রথম দিকে, অগ্নিপথ প্রকল্পে নতুন নিয়োগের জন্য প্রবেশের বয়স ১৭ থেকে ২১ বছরের মধ্যে রাখা হয়েছিল। এই পরিস্থিতিতে এবার ২০২২ সালের জন্য নিয়োগের ক্ষেত্রে এককালীন ছাড় দেওয়া হবে। 

সেই ছাড় অনুযায়ী, ২০২২ সালের জন্য অগ্নিপথ প্রকল্পে নিয়োগের প্রক্রিয়ায় বয়সের ঊর্ধ্বসীমা ২১ থেকে বাড়িয়ে ২৩ বছর করা হল। এই প্রকল্প অনুযায়ী, সেনা বাহিনীতে মাত্র ৪ বছরের জন্য নিয়োগ করা হবে। পরবর্তীকালে ইচ্ছুকদের স্থায়ীকরণ করা হবে। তবে, তা মাত্র ২৫ শতাংশ। ঘোষণায় বলা হয়েছে, এই অস্থায়ী চাকরির মাধ্যমে ‘নিয়মিত ক্যাডার সেবায় অন্তর্ভুক্তির জন্য আবেদনের সুযোগ’ থাকছে। যা নিয়ে আপত্তি তুলেছে দেশের সেনাবাহিনীতে যোগ দেওয়ার পরীক্ষায় প্রস্তুতি নেওয়া পড়ুয়ারা। এই প্রকল্পের আওতায় প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতন এবং ৪ বছরের মেয়াদ শেষে এককালীন ১১ থেকে ১২ লক্ষ টাকা দেওয়া হবে। যা হবে সম্পূর্ণ করমুক্ত। 

উল্লেখ্য, এই প্রকল্পের মাধ্যমে এবার থেকে সেনাবাহিনীতে জওয়ান নিয়োগ হবে। সূত্রের খবর, ৪ বছর পর এই প্রকল্পে যোগ দেওয়া জওয়ানরা স্কিল গেইন সার্টিফিকেট, ক্রেডিট ফর হায়ার এডুকেশন সার্টিফিকেট। তবে, অবসরের পরে ওই অগ্নিবীররা পাবেন না কোনও অবসরকালীন সুযোগ- সুবিধা। এমনকি অন্য চাকরির ক্ষেত্রে ‘প্রাক্তন সেনাকর্মী’ বলেও উল্লেখ করা যাবে না। এর পাশাপাশি তাঁরা পাবেন না পেনশন, গ্র্যাচুইটির সুবিধা। আর এই নিয়েই বুধবার থেকে বিক্ষোভে সামিল হয়েছে একাধিক রাজ্য। যা নিয়ে আপত্তি তুলেছে দেশের সেনাবাহিনীতে যোগ দেওয়ার পরীক্ষায় প্রস্তুতি নেওয়া পড়ুয়ারা। 

অগ্নিপথ প্রকল্পের ঘোষণার সঙ্গে সঙ্গে বিক্ষোভে উত্তাল গোটা দেশ। সেই বিক্ষোভ এখনও অব্যাহত। বিহার, ঝাড়খণ্ডের মতো বিভিন্ন রাজ্যে কেন্দ্রের এই প্রকল্পের বিরুদ্ধে পথে নেমেছেন মানুষ। সেনায় চুক্তির ভিত্তিতে কাজ পেতে রাজি নয় আন্দোলনকারীরা। এইসব রাজ্যে আন্দোলনকারীদের দাবি, মূলত আর্থিকভাবে পিছিয়ে পড়ারাই সশস্ত্র বাহিনীতে যোগদান করে নিশ্চিত চাকরির জন্য। কিন্তু সেখানেও যদি এভাবে চুক্তির ভিত্তিতে নিয়োগ হয়, তাহলে তাঁদের স্থায়ী কাজ হাতছাড়া হয়ে যাবে। মেয়াদ শেষের পর কী হবে তাঁদের?

তাঁদের দাবি, এই প্রকল্প অবিলম্বে বাতিল করুক কেন্দ্র। বিহার প্রথম থেকেই এই প্রকল্পের বিরোধিতা করেছে। এই মুহূর্তে এই প্রকল্পের কারণে বিহারের পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে উঠেছে। সড়ক- রেল অবরোধ করা হচ্ছে। ট্রেনে আগুন ধরিয়েছে দেওয়া হয়েছে। এর জেরে ইতিমধ্যে একাধিক ট্রেন বাতিল করা হয়েছে, আবার কিছু ট্রেনের গতিপথও পরিবর্তন করা হয়েছে। ক্রমশ কেন্দ্রের মোদী সরকারের উপর ক্ষোভ বাড়ছে।