শুক্রবার, ১৭ মে, ২০২৪

ভয়াবহ দুর্ঘটনা রাজস্থানে! মাঝ আকাশে ভেঙে পড়ল মিগ-২১ যুদ্ধবিমান, মৃত ২ পাইলট

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ১০:০২ এএম | আপডেট: জুলাই ২৯, ২০২২, ০৪:০৯ পিএম

ভয়াবহ দুর্ঘটনা রাজস্থানে! মাঝ আকাশে ভেঙে পড়ল মিগ-২১ যুদ্ধবিমান, মৃত ২ পাইলট
ভয়াবহ দুর্ঘটনা রাজস্থানে! মাঝ আকাশে ভেঙে পড়ল মিগ-২১ যুদ্ধবিমান, মৃত ২ পাইলট

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভয়াবহ দুর্ঘটনা ঘটল রাজস্থানে। বৃহস্পতিবার রাতে রাজস্থানের বারমের জেলায় মাঝ আকাশেই ভেঙে পড়ে মিগ-২১ যুদ্ধবিমান। জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত ৯ টা নাগাদ ভেঙে পড়ে বায়ুসেনার বিমানটি। ভেঙে পড়ার সঙ্গে সঙ্গেই বিমানটিতে আগুন ধরে যায়। জানা গিয়েছে, এই দুর্ঘটনা এতোটাই ভয়াবহ ছিল যে, মিগের ধ্বংসাবশেষ আধ কিলোমিটার দূর পর্যন্ত ছড়িয়ে যায়। 

এদিকে, বায়ুসেনা সূত্রে খবর, বৃহস্পতিবার রাত ৯ টা নাগাদ রাজস্থানের বারমের জেলার ভিমদা গ্রাম এলাকায় এই দুর্ঘটনার সময় ওই যুদ্ধবিমানে ২ জন পাইলট ছিলেন। এই ভয়াবহ দুর্ঘটনার জেরে দুজনেরই মৃত্যু হয়েছে।  

দুর্ঘটনার খবর পাওয়ার পরেই ঘটনাস্থলে দ্রুত পৌঁছায় পুলিশ, জেলাশাসক এবং বায়ুসেনার আধিকারিকরা। কীভাবে এই দুর্ঘটনা ঘটল, তা অবশ্য এখনও স্পষ্ট নয়। এদিকে, এই ঘটনায় ইতিমধ্যেই শোকপ্রকাশ করেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কেন এমন দুর্ঘটনা ঘটল? সে বিষয়ে এখনও পরিষ্কার করে কিছুই জানা যায়নি। 

অন্যদিকে, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে ভারতীয় বায়ুসেনাকে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আইএএফ প্রাণহানির জন্য গভীরভাবে অনুতপ্ত এবং শোকাহত পরিবারের সঙ্গে রয়েছে ভারতীয় বায়ুসেনা। দুর্ঘটনার কারণ খুঁজে বের করার জন্য একটি কোর্ট অফ ইনকোয়ারির নির্দেশ দেওয়া হয়েছে।’

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর পাশাপাশি এই দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলেট। তিনি জানিয়েছেন, ‘বারমেরেআইএএফ মিগ-২১ প্রশিক্ষক বিমান দুর্ঘটনার কবলে পড়লে কর্তব্যরত অবস্থায় দুই আইএএফ পাইলট প্রাণ হারিয়েছেন। এই ঘটনায় আমি গভীরভাবে দুঃখিত। শোকাহত পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা। তাঁরা যেন এই ক্ষতি সহ্য করে শক্ত থাকে। আমরা তাঁদের পাশে আছি। তাঁদের সঙ্গে দুঃখ ভাগ করে নেওয়ার জন্য পাশে থাকব।’

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের শুরুর দিকেও বায়ুসেনার এই যুদ্ধবিমান ভেঙে পড়েছিল রাজস্থানের সুরাতগড়ে। যান্ত্রিক ত্রুটির কারণে সেবার দুর্ঘটনা ঘটেছিল বলেই জানা গিয়েছিল। সেবার অবশ্য কোনওক্রমে প্রাণে রক্ষা পেয়েছিলেন পাইলট। এর পরে ফের মার্চ মাসে ভেঙে পড়ে আরও একটি মিগ ২১ বাইসন।