বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

এ যেন 3 Idiots-এর বাস্তব ছবি! বিদ্যুৎহীন হাসপাতালে মোবাইলের আলোয় সন্তান প্রসব!

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ০৩:৪১ পিএম | আপডেট: এপ্রিল ৮, ২০২২, ১০:০০ পিএম

এ যেন 3 Idiots-এর বাস্তব ছবি! বিদ্যুৎহীন হাসপাতালে মোবাইলের আলোয় সন্তান প্রসব!
এ যেন 3 Idiots-এর বাস্তব ছবি! বিদ্যুৎহীন হাসপাতালে মোবাইলের আলোয় সন্তান প্রসব! / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গোটা হাসপাতাল বিদ্যুৎহীন। সেই সঙ্গে খারাপ জেনারেটরও। চারিদিকে নিকষ কালো অন্ধকার। এই অবস্থায় প্রসব বেদনায় কাতরাচ্ছেন এক রোগী। কিন্তু চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা সকলেই নিরুপায়। অবশেষে কোনও উপায়ন্তর না দেখে, মোবাইলের আলোতেই শিশুর জন্ম দিলেন ওই প্রসূতি। এই ঘটনার কথা শুনে নিশ্চয়ই আমির খান অভিনীত বিখ্যাত চলচ্চিত্র ‘থ্রি ইডিয়টস’ ছবির সেই দৃশ্যের কথা মনে পড়ছে। তবে, এটা কোনও ছবি দৃশ্য নয়, বাস্তবেই এমনটা ঘটেছে অন্ধ্রপ্রদেশে।

বৃহস্পতিবার রাতে অন্ধ্রপ্রদেশের নরসিপটনমের NTR হাসপাতালে আচমকাই প্রসব বেদনা অনুভব করেন এক অন্তঃসত্ত্বা। কিন্তু, সেই সময় হাসপাতালে কারেন্ট ছিল না। কিন্তু ক্রমশ বাড়ছিল ওই প্রসূতির প্রসব বেদনা। এই অবস্থায় কোনও উপায় না দেখে, অন্তঃসত্ত্বা ও তাঁর শিশুর প্রাণ রক্ষা করতে, শেষ পর্যন্ত মোবাইলের আলোতেই সন্তান প্রসব করেন ওই প্রসূতি। জানা গিয়েছে, একাধিক মোবাইলের ফ্ল্যাশ লাইট জ্বালানো হয় অপারেশন থিয়েটারে। সেই সঙ্গে জোগাড় করা হয় টর্চ এবং মোমবাতিও। 

এদিকে, এই ঘটনা প্রসঙ্গে ওই মহিলার স্বামী জানিয়েছেন, ‘কেবলমাত্র আমার স্ত্রী নয়, এই সমস্যায় পড়েছেন আরও বহু সংখ্যক রোগী। ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছে হাসপাতালগুলিতে। আমি তো এখনও কল্পনাও করতে পারছি না, যদি কিছু হয়ে যেত, আমরা কী করতাম। সেকথা ভেবেই শিউরে উঠছি।’ জানা গিয়েছে, মা এবং সদ্যোজাত উভয়েই ভালো এবং সুস্থ আছে। 

কিন্তু কীভাবে এই অন্ধকার, বিদ্যুৎহীন পরিবেশে অপারেশন থিয়েটারে কীভাবে ডেলিভারি সম্ভব হচ্ছে? স্বাভাবিকভাবেই এই প্রশ্ন উঠছে এই ঘটনার পর। কেন এমন ভয়াবহ পরিস্থিতি হাসপাতালের? এই প্রসঙ্গে হাসপাতালের নার্সরা জানিয়েছেন, হাসপাতালের জেনারেটর খারাপ ছিল। প্রসূতি ওয়ার্ডের ভিতরে সকলেরই অবস্থা খারাপ এর উপর রয়েছে অত্যাধিক মশার উপদ্রব। উল্লেখ্য, গোটা রাজ্য জুড়েই এই অবস্থা। সেখানে লোডশেডিংয়ের সমস্যা চলছে। ডিজেলের দাম বৃদ্ধির কারণে এই সমস্যা বলে সূত্রের খবর। এর সঙ্গে অধিকাংশ হাসপাতালে জেনারেটরও পাওয়া যাচ্ছে না। 

এদিকে, বৃহস্পতিবার মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার হঠাৎ করেই ক্যাবিনেট থেকে ইস্তফা দেন মন্ত্রীরা। ২০২৪ -এর লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে, নতুন মন্ত্রিসভা গঠন করবেন মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডি। তাই এই সিদ্ধান্ত বলেই খবর। জানা গিয়েছে, নতুন মন্ত্রিসভা গঠিত হবে আগামী ১১ এপ্রিল।