সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

বাকি পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিজেপি! আগামিকাল শুনানি

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২২, ০৩:১৫ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২৪, ২০২২, ০৩:৪৫ পিএম

বাকি পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিজেপি! আগামিকাল শুনানি
বাকি পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিজেপি! আগামিকাল শুনানি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার রাজ্যের বাকি পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল রাজ্য বিজেপি। ইতিমধ্যেই বিজেপির পক্ষ থেকে জরুরি ভিত্তিতে আবেদনের শুনানিতে মামলা দায়েরের অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানার ডিভিশন বেঞ্চ। আগামিকাল সকালেই মামলার শুনানি হবে শীর্ষ আদালতে। 

বুধবারই কলকাতা হাইকোর্ট জানিয়েছিল যে, ২৭ ফেব্রুয়ারি রাজ্যের বাকি ১০৮ টি পুরসভার ভোটে কেন্দ্রীয় বাহিনী থাকবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে রাজ্য নির্বাচন কমিশনকেই। তবে, আদালতের পক্ষ থেকে এও বলা হয়েছে যে, সিদ্ধান্ত নেওয়ার আগে রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করতে হবে নির্বাচন কমিশনকে। কেন্দ্রীয় বাহিনী ছাড়া ভোট করালে সেই সিদ্ধান্তের পিছনে কী কারণ রয়েছে, তাও আদালতকে জানাতে হবে কমিশনকে। পাশাপাশি কেন্দ্রীয় বাহিনী ছাড়া ভোট হলে এবং তাতে অশান্তি হলে, তার সম্পূর্ণ দায় বর্তাবে রাজ্য নির্বাচন কমিশনের উপরে। এদিন এমনটাই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ৷

সেই মতো রাজ্য নির্বাচন কমিশন ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে, রাজ্য পুলিশ দিয়েই পুরভোট অনুষ্ঠিত হবে। কলকাতা হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়েী সুপ্রিম করতে মামলা দায়েরের অনুমতি চেয়েছিল রাজ্য বিজেপি। 

বুধবার হাইকোর্টের রায়ে মোটেও খুশি ছিল না রাজ্য বিজেপি নেতৃত্ব। তাই এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম করতে মামলা দায়ের করতে পারে রাজ্য বিজেপি নেতৃত্ব তা সেদিনই স্পষ্ট হয়েছিল। ২৭ ফেব্রুয়ারি পুরভোট। তার আগে বুধবারের পর জরুরি ভিত্তিতে শুনানির আর্জি জানিয়েও শীর্ষ আদালতের দৃষ্টি আকর্ষণ করবে রাজ্য বিজেপি নেতৃত্ব তা জানা গিয়েছিল। ্বুধবারের রায়ের পরই কার্যত বিষয়টি নিয়ে তৎপর হয় রাজ্য বিজেপি। এ প্রসঙ্গে বিজেপির আইনজীবী বিল্বদল ভট্টাচার্য জানিয়েছিলেন, ‘আমরা নির্দেশ পর্যালোচনা করছি। নির্দেশ খতিয়ে দেখার পরই কেন্দ্রীয় আইনজীবী সেলের সঙ্গে কথা বলে সুপ্রিম কোর্ট যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবো।’ সেই অনুযায়ী সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে।

নিজেদের আবেদনে বিজেপি যুক্তি দিয়েছে, এর আগে কলকাতা পুরসভার ভোট এবং চারটি পুরনিগমের ভোটেও কেন্দ্রীয় বাহিনীর ব্যবহারের বিষয়টি রাজ্য নির্বাচন কমিশনের উপরেই ছেড়েছিল হাইকোর্ট। কিন্তু দুটি নির্বাচনেই ভোট লুঠ হয়েছে, এছাড়াও আরও নানা অভিযোগ রয়েছে। তাই রাজ্য নির্বাচন কমিশন কলকাতা হাইকোর্টের আস্থার উপরে সুবিচার কোর্টে পারেনি বলেই নিজেদের আবেদনে যুক্তি দিয়েছে রাজ্য বিজেপি নেতৃত্ব। 

অন্যদিকে, হাইকোর্টের রায়ের পর, বুধবার রাতে নির্বাচন কমিশন রাজ্য পুলিশ দিয়ে ভোট করানোর কথা ঘোষণা করার পরই, এদিন সকালে সুপ্রিম কোর্টে মামলা দায়েরের অনুমতি চাওয়া হয়৷