সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

‘মৃতদেহ ফ্লাইটে বেশি জায়গা নেয়’! নবীনের দেহ ফেরানো নিয়ে বিতর্কিত মন্তব্য বিজেপি বিধায়কের

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ৪, ২০২২, ০১:০৬ পিএম | আপডেট: মার্চ ৪, ২০২২, ০১:৩৬ পিএম

‘মৃতদেহ ফ্লাইটে বেশি জায়গা নেয়’! নবীনের দেহ ফেরানো নিয়ে বিতর্কিত মন্তব্য বিজেপি বিধায়কের
‘মৃতদেহ ফ্লাইটে বেশি জায়গা নেয়’! নবীনের দেহ ফেরানো নিয়ে বিতর্কিত মন্তব্য বিজেপি বিধায়কের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আরও ভয়ঙ্কর হচ্ছে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি। ইতিমধ্যেই ইউক্রেনের খেরসন শহরের দখল নিয়েছে রুশ সেনা। ক্রমাগত হামলা হয়েই চলেছে কিয়েভ এবং খারকিভের উপর। ইউক্রেনের রাজধানী কিয়েভকে ইতিমধ্যেই চারদিক থেকে ঘিরে ফেলেছে রুশ সেনা। পাশাপাশি খারকিভের উপরও লাগাতার বোমা বর্ষণ করা হচ্ছে। পরিস্থিতি ক্রমশ জটিল ও ভয়ঙ্কর হচ্ছে। আরও এক ভারতীয় পড়ুয়ার গুলিবিদ্ধ হওয়ার খবর সামনে এসেছে। 

এদিকে, ইউক্রেনে নিহত ছাত্র নবীন শেখরাপ্পা জ্ঞানগৌড়ার পরিবার, তাঁর মৃতদেহ কর্ণাটকে ফিরিয়ে আনার জন্য অপেক্ষা করছে। এই পরিস্থিতিতে একজন বিজেপি বিধায়ক মৃতদেহ ফেরত আনা নিয়ে বিতর্কিত মন্তব্য করে বসলেন। বিজেপি বিধায়কের মতে, ‘মৃতদেহ ফ্লাইটে বেশি জায়গা নেই’ বলে মন্তব্য করেছেন। এই মন্তব্যের জেরে স্বাভাবিকভাবেই বিতর্ক সৃষ্টি হয়েছে।

কর্ণাটকের হুবলি-ধারওয়াদ কেন্দ্রের বিজেপি বিধায়ক অরবিন্দ বেল্লাদ বলেছেন, একটি কফিনের পরিবর্তে, প্রায় আট থেকে দশ জনকে বিমানে বসানো যেতে পারে। মৃত ডাক্তারি পড়ুয়ার দেহ কবে নাগাদ দেশে তাঁর নিজের শহরে হাভেরিতে ফিরবে, তা নিয়ে তৈরি হওয়া অনিশ্চয়তার প্রশ্নের জবাব দিতে গিয়েই তিনি এমন মন্তব্য করেন। তিনি বলেন, ‘সরকার নবীনের মৃতদেহ ফিরিয়ে আনার জন্য প্রচেষ্টা চালাচ্ছে। ইউক্রেন একটি যুদ্ধক্ষেত্র এবং সবাই এটি সম্পর্কে অবগত। চেষ্টা করা হচ্ছে এবং সম্ভব হলে মৃতদেহ ফিরিয়ে আনা হবে।’

এখানেই শেষ নয়, তিনি আরও বলেন যে, ‘যদিও যারা জীবিত তাঁদের ফিরিয়ে আনা খুবই চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে, আর মৃতদেহ ফিরিয়ে আনা আরও কঠিন হয়ে পড়েছে কারণ, মৃতদেহ ফ্লাইটে আরও বেশি জায়গা নেয়। একটি মৃতদেহের পরিবর্তে, ফ্লাইটে আট থেকে দশ জনকে রাখা সম্ভব।’ তাঁর আরও সংযোজন, প্রধানমন্ত্রী মৃত পড়ুয়া নবীনের মৃতদেহ ফিরিয়ে আনার জন্য সবরকমভাবে চেষ্টা করছেন। 

উল্লেখ্য, নবীনের বাবা শেখরাপ্পা জ্ঞানগৌড়া বুধবার বলেছিলেন যে, সরকার তাঁকে আশ্বস্ত করেছে যে, দুই দিনের মধ্যে তাঁর ছেলের মৃতদেহ দেশে ফিরিয়ে আনবেন। তিনি এ প্রসঙ্গে এও জানিয়েছেন যে, তিনি ছেলের মৃতদেহ ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাই-উভয়ের কাছেই অনুরোধ জানিয়েছেন।