সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

‘২০০২ সালে আমরা তাদের উচিত শিক্ষা দিয়েছি’! গুজরাটে প্রচারে এসে দাঙ্গার কথা মনে করালেন শাহ

আত্রেয়ী সেন

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ০৭:৫৮ পিএম | আপডেট: নভেম্বর ২৬, ২০২২, ০২:০৭ এএম

‘২০০২ সালে আমরা তাদের উচিত শিক্ষা দিয়েছি’! গুজরাটে প্রচারে এসে দাঙ্গার কথা মনে করালেন শাহ
‘২০০২ সালে আমরা তাদের উচিত শিক্ষা দিয়েছি’! গুজরাটে প্রচারে এসে দাঙ্গার কথা মনে করালেন শাহ

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গুজরাটে সমাজ বিরোধীদের মদত দিত কংগ্রেস। ২০০২ সালে এই ছবিটাই পুরো বদলে দিয়েছিল বিজেপি। আসন্ন গুজরাট বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে শুক্রবার এমনটাই দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ২০০২ সালের যে গুজরাট দাঙ্গা হয়েছিল, যা দেশের ইতিহাসে এক কলঙ্কময় অধ্যায় হিসেবেই পরিচিত, সেই ঘটনার দুই দশক পড়ে আবারও একবার সেই দাঙ্গার কথাই কার্যত গর্বের সঙ্গে মনে করিয়ে দিলেন শাহ।

তিনি আরও জানান যে, ২০০২ সালের হিংসাকারীদের শিক্ষা দিয়ে গুজরাটে স্থায়ীভাবে শান্তি স্থাপন করেছে বিজেপি। উল্লেখ্য, ২০০২ সালের দাঙ্গায় গোধরায় একটি ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হয়েছিল। মৃত্যু হয়েছিল ৫৯ জনের। তার পরের তিনদিনে ভয়ঙ্কর সাম্প্রদায়িক দাঙ্গার সাক্ষী হয়েছিল মোদীগড় গুজরাট। সব়কারি হিসেব অনুযায়ী, মৃত্যু হয়েছিল ১০৪৪ জনের। সামনেই রয়েছে গুজরাটে দু-দফায় বিধানসভা নির্বাচন। এদিকে, তার আগে, গুজরাটে নির্বাচনী প্রচারে গিয়ে এক জনসভায় দাঁড়িয়ে শাহ বলেন, “কংগ্রেস আমলে যে সব সমাজবিরোধীরা মাথাচাড়া দিয়ে উঠেছিল, ২০০২ সালে আমরা তাদের উচিত শিক্ষা দিয়েছি।”

শুক্রবার ওই জনসভায় দাঁড়িয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী স্পষ্ট বলেন, “২০০২ সালে বিজেপি সরকার সমাজ বিরোধীদের উচিত শিক্ষা দিয়েছে। তারপরই অসামাজিক কাজকর্ম বন্ধ হয়ে গিয়েছে। আজ বিজেপির দৌলতেই গুজরাটে স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হয়েছে।” শাহ বলতে চেয়েছেন যে, কংগ্রেস আমলে সমাজবিরোধীদের মদত দেওয়া হত। ভোটব্যাংকের জন্য এক সম্প্রদায়ের বিরুদ্ধে আরেক সম্প্রদায়কে হিংসার প্ররোচনা দিত হাত শিবির। সেই জন্যই কংগ্রেস আমলে দাঙ্গা-হাঙ্গামা বেশি করে হত। আর কংগ্রেস সেই দাঙ্গার মধ্যে দিয়েই নিজেদের ভোটব্যাংক ভরার চেষ্টা করত।

এখানেই শেষ নয়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও দাবি করেন যে, কংগ্রেসের পৃষ্ঠপোষকতায় গুজরাটে কুখ্যাত সমাজবিরোধীদের জন্ম হচ্ছিল। সেকারণেই ২০০২ সালে সেখানে দাঙ্গা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। কিন্তু ২০০২ সালে উচিত শিক্ষা পাওয়ার পর ওরা অপরাধের পথ থেকে সরে এসেছে। ২০০২ থেকে ২০২২ পর্যন্ত আর কোনও বড় অপরাধ করছে না ওরা।

প্রসঙ্গত, ২০০২ সালে গোধরা পরবর্তী দাঙ্গা নিয়ে বরাবরই গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকেই দায়ী করে আসছে বিরোধীরা। সবরমতী এক্সপ্রেসে কর সেবকদের গায়ের আগুনে রাজ্য জ্বলে উঠতেই অভিযোগের আঙুল উঠেছে গুজরাটের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বিরুদ্ধেও। কংগ্রেস নেতা রাহুল গান্ধী বারবার দাবি করেছেন যে, গুজরাটে মুসলিমদের উপর হামলার নেপথ্যে হাত রয়েছে মোদী-শাহ জুটির।