বুধবার, ২২ মে, ২০২৪

‘হিজাব পরা নিয়ে দেশে কোন নিষেধাজ্ঞা নেই’! মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২২, ১০:৩৬ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২২, ১১:০৬ পিএম

‘হিজাব পরা নিয়ে দেশে কোন নিষেধাজ্ঞা নেই’! মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি
‘হিজাব পরা নিয়ে দেশে কোন নিষেধাজ্ঞা নেই’! মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কর্ণাটকে হিজাব বিতর্কের মাঝে এবার এ প্রসঙ্গে মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি। তিনি এদিন জানালেন যে, দেশে হিজাব পরা নিয়ে কোনওরকম নিষেধাজ্ঞা নেই। পাশাপাশি এদিন তিনি আরও বলেন যে, দেশের মানুষকে বুঝতে হবে সাংবিধানিক অধিকার এবং কর্তব্যগুলি একইরকম গুরুত্বপূর্ণ। 

রবিবার হায়দরাবাদে কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জি কিশান রেড্ডি, তেলেঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রী মহম্মদ মাহমুদ আলি এবং কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি ৩৭ তম ‘হুনার হাট’ উদ্বোধন করেন। এই হাটের মাধ্যমে তেলেঙ্গানার দক্ষ কারিগরদের কাজের সুযোগ করে দেওয়া হচ্ছে। রবিবার এই অনুষ্ঠানের শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি বলেন যে, ‘বিষয়টি আদালতের বিচারাধীন… ভারতে হিজাব পরা নিয়ে কোনরকম নিএধাজ্ঞা নেই। এটা স্পষ্ট, তবে কিছু শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব শৃঙ্খলা রয়েছে, ড্রেসকোড ও ইউনিফর্ম রয়েছে।’ এখানেই শেষ নয়, কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, ‘আমরা যখন সাংবিধানিক অধিকারের কথা বলি, তখন আমাদের সংবিধানের কর্তব্যগুলি প্রসঙ্গেও কথা বলা উচিত।’

প্রসঙ্গত উল্লেখ্য, কর্ণাটক হাইকোর্ট জানিয়েছিল, যতদিন না হিজাব সংক্রান্ত মামলার নিষ্পত্তি হচ্ছে, ততদিন হিজাব-সহ কোনও ধরনের ধর্মীয় পোশাক শিক্ষা প্রতিষ্ঠানে পরা যাবে না। এরপর জানুয়ারি মাসে আদালত জানায় যে, শিক্ষা প্রতিষ্ঠান নির্দেশ দিলে ইউনিফর্ম পরতে হবে পড়ুয়াদের।

উল্লেখ্য, কর্ণাটক সরকার চলতি মাসের প্রথম দিকেই একটি নির্দেশিকা জারি করে জানা যে, শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করে, এরপরই শুরু হয় বিক্ষোভ। বিশেষত উদুপি জেলায় বিক্ষোভ রণক্ষেত্রের চেহারা নেয়। এর জেরে বেশ কয়েকদিন স্কুল-কলেজ বন্ধও করতে হয় সে রাজ্যের সরকারকে। সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যায় কয়েকজন মুসলিম পড়ুয়া। সেই মামলা এখনও চলছে কর্ণাটক হাইকোর্টে। সম্প্রতি কর্ণাটক সরকার হাইকোর্টে এও জানায় যে, স্কুল-কলেজ ক্যাম্পাসে হিজাব একেবারেই নিষিদ্ধ নয়। হিজাব নিষিদ্ধ করা হয়েছে একমাত্র ক্লাসরুমে এবং ক্লাস চলাকালীন।