শুক্রবার, ১৭ মে, ২০২৪

রাজস্থানের মুখ্যমন্ত্রী কি থাকছেন না গেহলট? রাহুলের বার্তার পরে আজ বৈঠকে বসছেন শীর্ষ নেতৃত্ব

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৯:২৫ এএম | আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৩:২৫ পিএম

রাজস্থানের মুখ্যমন্ত্রী কি থাকছেন না গেহলট? রাহুলের বার্তার পরে আজ বৈঠকে বসছেন শীর্ষ নেতৃত্ব
রাজস্থানের মুখ্যমন্ত্রী কি থাকছেন না গেহলট? রাহুলের বার্তার পরে আজ বৈঠকে বসছেন শীর্ষ নেতৃত্ব

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কংগ্রেসের সভাপতি পদে থাকবেন না গান্ধী পরিবারের কোনও সদস্য। এমনটাই চান রাহুল গান্ধী। শুক্রবার এমনটাই জানিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। সাংসদ রাহুল গান্ধীর ইচ্ছাতেই এমন সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলেও জানিয়েছেন গেহলট। এর পাশাপাশি তিনি জানিয়ে দিয়েছেন যে, কংগ্রেস সভাপতি নির্বাচনে তিনি প্রার্থী হচ্ছে। উল্লেখ্য, অশোক গেহলটের পাশাপাশি কংগ্রেসের সভাপতি নির্বাচনে লড়াইয়ের দৌড়ে আরও কয়েকজনের নাম শোনা গিয়েছে ইতিমধ্যেই। এর মধ্যে শশী থারুর, দিগ্বিজয় সিং, মণীশ তিওয়ারি প্রমুখের নাম। যদিও এখনও এ বিষয়ে প্রকাশ্যে কেউ মুখ খোলেননি। আবার গতকালই শোনা গিয়েছে, যে শশী থারুর এই নির্বাচনী লড়াই থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন। নির্বাচন আসন্ন, এই পরিস্থিতিতে গত বৃহস্পতিবারই রাহুল গান্ধী এক ব্যক্তি এক পদ নিয়ে স্পষ্ট বার্তা দিয়েছেন। সেই বার্তার পরেই প্রশ্ন উঠছে, তাহলে কি রাজস্থানের মুখ্যমন্ত্রী থাকবেন না অশোক গেহলট? সেই আবহেই এবার রাজস্থানে জরুরি বৈঠকে বসছেন কংগ্রেস নেতারা।

কংগ্রেসের সভাপতি হিসেবে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের নাম যতই জোরালো হচ্ছজে, ততোই জল্পনা বাড়ছে যে, তাহলে আর মুখ্যমন্ত্রী পদে থাকছেন না অশোক গেহলট। কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব তেমনই বার্তা দিয়েছেন। আর তাই রবিবার রাজস্থানে দলের শীর্ষ নেতৃত্বরা বৈঠকে বসছেন বলেই মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, রবিবার সন্ধ্যায় জয়পুরে বৈঠক হতে চলেছে। সেই বৈঠকে উপস্থিত থাকার কথা অশোক গেহলট, সচিন পাইলট- সহ ওই রাজ্যের কংগ্রেস বিধায়করা। বৈঠকে উপস্থিত থাকবেন, অজয় মাকেন, মল্লিকার্জুন খাড়গের মতো বর্ষীয়ান নেতারা। মনে করা হচ্ছে, এই বৈঠকে রাজস্থানের মুখ্যমন্ত্রী পদের বিষয়েই আলোচনা হবে। জানা গিয়েছে মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বাড়িতেই হবে এই বৈঠক।

অশোক গেহলট কংগ্রেসের সভাপতি হলে এবং রাহুল গান্ধীর বার্তা অনুযায়ী এক ব্যক্তি এক পদ নীতি বজায় থাকলে, কে হবেন রাজস্থানের মুখ্যমন্ত্রী? তা নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। সেই দৌড়ে সবার আগে যার নাম রয়েছে, তিনি হলেন, রাজস্থানের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী সচিন পাইলটের নাম। ইতিমধ্যেই রাজস্থানের পঞ্চায়েতি রাজ এবং গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী রাজেন্দ্র গুড়া টুইটে জানিয়েছেন, পাইলট মুখ্যমন্ত্রী হলে, তাঁর সমর্থন থাকবে। গত তিন দিন ধরে বিধায়কদের অনেকের সঙ্গে পাইলটের কথা হয়েছে বলে শোনা যাচ্ছে।

উল্লেখ্য, প্রায় দু-দশক পর গান্ধী পরিবারের বাইরে কোনও কংগ্রেস নেতা কংগ্রেসের সভাপতি হতে চলেছেন। সেই দৌড়ে আরও কয়েকজন থাকলেও, ক্রমশ অশোক গেহলটের সভাপতি হওয়ার সম্ভবনাই জোরালো হচ্ছে। ইতিমধ্যেই সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করে কথা বলেছেন অশোক গেহলট। এই পদে গান্ধী পরিবারের প্রথম পছন্দ তিনিই। এদিকে, তিনি রাজস্থানের দলীয় কর্মীদের আশ্বাস দিয়েছিলেন, তিনি কোথাও যাচ্ছেন না। অর্থাৎ তাঁর মুখ্যমন্ত্রিত্ব ছাড়ার ইচ্ছে নেই। অন্তত রাজনৈতিক মহল তেমনটাই মনে করছে। কিন্তু ইতিমধ্যেই রাহুল গান্ধী রাজস্থানের মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা অশোক গেহলটের সরাসরি নাম না নিয়ে, তাঁকে স্পষ্ট বার্তা দিয়েছেন যে, প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তাঁর বার্তা-দলের ‘এক ব্যক্তি এক পদ’ মেনে চলতে হবে। অর্থাৎ একই সঙ্গে কংগ্রেস সভাপতি এবং রাজস্থানের মুখ্যমন্ত্রী- এই দ্বৈত ভুমিকায় থাকতে পারবেন না গেহলট। বৃহস্পতিবার কেরলে এক সাংবাদিক বৈঠক করে রাহুল গান্ধী বলেন, ‘আমরা উদয়পুরে একটি প্রতিশ্রুতি দিয়েছি, আমি আশা করি তা বজায় থাকবে।’ উল্লেখ্য, তিন বছর আগে রাজস্থানের উদয়পুরে দলের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যাতে এক ব্যক্তি, এক পদ নীতি মেনে চলা হয়।

প্রসঙ্গত, এর আগে নবিন বনাম প্রবীণের লড়াই একসময় দেখা গিয়েছিল গেহলট ও পাইলটের মধ্যে। গেহলটের ক্ষমতার জোরে অবশেষে উপ-মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হয়েছিল সচিন পাইলটকে। তাই আজকের এই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।