সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

স্বাধীনতা দিবসেই পরপর জঙ্গি হানায় কেঁপে উঠল কাশ্মীর! পৃথক গ্রেনেড হামলায় পুলিশকর্মী-সহ আহত দুই

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ১১:২১ এএম | আপডেট: আগস্ট ১৬, ২০২২, ০৫:২১ পিএম

স্বাধীনতা দিবসেই পরপর জঙ্গি হানায় কেঁপে উঠল কাশ্মীর! পৃথক গ্রেনেড হামলায় পুলিশকর্মী-সহ আহত দুই
স্বাধীনতা দিবসেই পরপর জঙ্গি হানায় কেঁপে উঠল কাশ্মীর! পৃথক গ্রেনেড হামলায় পুলিশকর্মী-সহ আহত দুই/ প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ স্বাধীনতা দিবসের দিনেই ফের জঙ্গি হামলা হল কাশ্মীরে। পরপর জঙ্গি হানায় ফের একবার কেঁপে উঠল কাশ্মীর। নতুন করে আতঙ্ক ছড়াল। জঙ্গিদের ছোঁড়া গ্রেনেডে হামলায় এক পুলিশ কর্মী আহত হয়েছেন। পাশাপাশি পৃথক হামলায় আহত হয়েছেন এক সাধারণ নাগরিক। এই মুহূর্তে তিনিও হাসপাতালে চিকিৎসাধীন। সোমবার শ্রীনগরে এবং বুদগামের মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে দুটি জঙ্গি হামলা হয়েছে বলেই জানা গিয়েছে। এই মুহূর্তে এলাকা ঘিরে রাখা হয়েছে। এর সঙ্গে জারি রয়েছে তল্লাশি অভিযানও। এমনটাই জানিয়েছে কাশ্মীর পুলিশ।

সোমবার স্বাধীনতা দিবসের বিকেলে শ্রীনগরে কাশ্মীর পুলিশের কন্ট্রোল রুমের বাইরে গ্রেনেড ছোঁড়ে জঙ্গিরা। এটি সোমবারের দ্বিতীয় জঙ্গি হামলা ছিল। এর জেরে এক পুলিশ কর্মী গুরুতর আহত হন। এই মুহূর্তে তিনি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। কোন জঙ্গি সংগঠন এই হামলা চালিয়েছে, তা এখনও স্পষ্ট হয়নি।

অন্যদিকে, স্বাধীনতা দিবসের দিন বিকেলেই আরও  একটি হামলা হয়, পুলিশ জানিয়েছে, বুদগামের গোপালপোরা চাদুরা এলাকায় গ্রেনেড হামলায় এক সাধারণ ব্যক্তি আহত হয়েছেন। তিনিও এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন। পুলিশ জানিয়েছে, তাঁর অবস্থা এই মুহূর্তে স্থিতিশীল।

এর আগেই কাশ্মীর পুলিশ সূত্রে জানা যায় যে, শনিবার গভীর রাতে কুলগামের কায়মোহা এলাকায় জঙ্গিরা হামলা চালায় আচমকাই। সেখানে টহলদারি চলাকালীন এক পুলিশকর্মীকে লক্ষ্য করে গ্রেনেড হামলা করে জঙ্গিরা। এর জেরে গুরুতর জখম হন এক পুলিশকর্মী। নাম তাহির খান। তাঁকে দ্রুত উদ্ধার করে ভরতি করা হয় হাসপাতালে। পরে হাসপাতালেই তাঁর মৃত্যু হয়। এর আগেই শনিবার রাতেই শ্রীনগরে টহলরত সিআরপিএফ জওয়ানকে লক্ষ্য করেও গ্রেনেড ছোঁড়ে জঙ্গিরা। ওই জওয়ান আহত হন।

প্রসঙ্গত, আগেই স্বাধীনতা দিবসে জঙ্গি আক্রমণের সম্ভবনার কথা জানিয়ে সতর্ক করেছিল আইবি বা ইন্টেলিজেন্স ব্যুরো। আইবি-র পক্ষ থেকে জানানো হয় যে, স্বাধীনতার দিবসের আগেই একযোগে জঙ্গি হামলা চালাতে পারে লস্কর-ই-তইবা এবং জইশ-ই-মহম্মদের মতো সংগঠনগুলি। দিল্লির পাশাপাশি জম্মু-কাশ্মীরেও জারি হয় সতর্কতা। সেই উদ্দেশ্যে কড়া নিরাপত্তায় মুড়ে রাখা হয় উপত্যকাকে। পাশাপাশি এর মধ্যেই চলে জঙ্গি দমনের কাজও। কিন্তু এর মধ্যেই পরপর জঙ্গি হামলার ঘটনাও অব্যাহত।