বুধবার, ০৮ মে, ২০২৪

Covid-19 India Update: ফের মিলল স্বস্তি! গত ২৪ ঘণ্টায় দেশে আরও কমল করোনা সংক্রমণ, নিম্নমুখী অ্যাকটিভ কেসও

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২, ১১:২৬ এএম | আপডেট: আগস্ট ৯, ২০২২, ০৫:২৬ পিএম

Covid-19 India Update: ফের মিলল স্বস্তি! গত ২৪ ঘণ্টায় দেশে আরও কমল করোনা সংক্রমণ, নিম্নমুখী অ্যাকটিভ কেসও
ফের মিলল স্বস্তি! গত ২৪ ঘণ্টায় দেশে আরও কমল করোনা সংক্রমণ, নিম্নমুখী অ্যাকটিভ কেসও

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত। এই মুহূর্তে দেশের করোনা গ্রাফ বেশ খানিকটা স্বস্তি দিচ্ছে। গত সপ্তাহেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজারের গণ্ডি অতিক্রম করার পর, শনিবারই ফের আক্রান্তের সংখ্যা ২০ হাজারের নিচে নামে। এরপর রবিবার ফের কিছুটা কমে আক্রান্তের সংখ্যা। সপ্তাহের প্রথম দিনেও ২০ হাজারের নিচেই ছিল আক্রান্তের সংখ্যা। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় আরও খানিকটা কমল আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে নিম্নমুখী অ্যাকটিভ কেসও। তাই শুধু নয়, পজিটিভিটি রেটও অনেকটাই কমেছে। সপ্তাহের দ্বিতীয় দিন ভারতের করোনা পরিসংখ্যান অনেকটাই উদ্বেগ কমালো। খুব অপ্রত্যাশিত কিছু না ঘটলে, দেশের মহামারীর কবল থেকে মুক্ত হওয়া শুধুই সময়ের অপেক্ষা, এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল। 

গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৭৫১ জন। গতকাল দেশের করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৬ হাজার ১৬৭ জন। গতকালের থেকে আক্রান্তের সংখ্যা একধাক্কায় অনেকটাই কমেছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪২ জনের। গতকাল দেশে মৃতের সংখ্যা ছিল ৪১ জন। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৬ হাজার ৭৭২ জন।

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছিল যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। কিন্তু বিগত কিছু সময় ধরেই ঝড়ের গতিতে বেড়েই যাচ্ছিল অ্যাকটিভ কেস। কমার নামই নিচ্ছিল না। কয়েকদিন ধরে নিম্নমুখী ছিল অ্যাকটিভ কেস। তবে, সোমবারই সামান্য বেড়েছিল অ্যাকটিভ কেস। কিন্তু গত ২৪ ঘণ্টায় অনেকটাই কমে অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ৩১ হাজার ৮০৭ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ১ লক্ষ ৩৫ হাজার ৫১০ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৬ হাজার ৪১২ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ৩৫ লক্ষ ১৬ হাজার ৭১ জন। সুস্থতার হার এই মুহূর্তে ৯৮.৫১ শতাংশ।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ২০৬ কোটি ৮৮ লক্ষ ৪৯ হাজার ৭৭৫ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ৩১ লক্ষ ৯৫ হাজার ৩৪ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে। পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও। এছাড়াও সকল প্রাপ্ত বয়স্কদের বিনামূল্যে দেওয়া হচ্ছে বুস্টার ডোজও।