মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

Covid-19 India Update: গত ২৪ ঘণ্টায় দেশে একধাক্কায় অনেকটাই কমল করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৫১

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৮, ২০২২, ১১:২৪ এএম | আপডেট: জুলাই ১৮, ২০২২, ০৫:২৯ পিএম

Covid-19 India Update: গত ২৪ ঘণ্টায় দেশে একধাক্কায় অনেকটাই কমল করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৫১
গত ২৪ ঘণ্টায় দেশে একধাক্কায় অনেকটাই কমল করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৫১ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের করোনা গ্রাফে অনেকদিন পর খানিকটা স্বস্তি মিলল। গত ২৪ ঘণ্টায় একধাক্কায় ১৬ হাজারে নামল করোনা আক্রান্তের সংখ্যা। যা রবিবারও ছিল ২০ হাজারের বেশি। এদিকে, নতুন করে করোনার বাড়বাড়ন্তের মধ্যেই রবিবারই কোভিড টিকাকরণে নয়া ইতিহাস সৃষ্টি করেছে ভারত। করোনার টিকাকরণ শুরুর ১৮ মাসের মধ্যেই রেকর্ড গড়ল ভারত। করোনা মোকাবিলায় ২০২১ সালের ১৬ জানুয়ারি থেকে ভারতে টিকাকরণ শুরু হয়। আর এবার ১৮ মাসের মধ্যে তা ২০০-র গণ্ডি অতিক্রম করল। রবিবার ২০০ কোটি ডোজ টিকাকরণের মাইল ফলক ছুঁয়েছে দেশ। 

বেশ কিছু দিন ধরে বেড়ে যাচ্ছিল করোনা আক্রান্তের সংখ্যা। বাড়তে বাড়তে তা ২০ হাজার অতিক্রম করে। দেশের মধ্যে মহারাষ্ট্র কেরল, তামিলনাড়ু, কর্ণাটক-এর সংক্রমণের হার ক্রমশ চিন্তা বাড়াচ্ছে। মহারাষ্ট্রের পাশাপাশি দক্ষিণের রাজ্য কেরলেও করোনা পরিস্থিতি ভয় ধরাচ্ছে। সেই সঙ্গে নতুন করে চিন্তা বাড়াচ্ছে তামিলনাড়ুও। সবথেকে বেশি উদ্বেগ বাড়াচ্ছিল পজিটিভিটি রেট। এই মুহূর্তে দৈনিক পজিটিভিটি রেট ৬.৪৮ শতাংশ। এদিকে, গত ২৪ ঘণ্টায় অনেকটাই কমল সংক্রমণ। যা অবশ্যই স্বস্তির খবর বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১৬ হাজার ৯৩৫ জন। গতকাল দেশের করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২০ হাজার ৫২৮ জন। গতকালের থেকে আক্রান্তের সংখ্যা অনেকটাই কমেছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৫১ জনের। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ৪৯ জন। মৃতের সংখ্যা গত ২৪ ঘণ্টায় সামান্য বেড়েছে। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৫ হাজার ৭৬০ জন।

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছিল যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। কিন্তু বিগত কিছু সময় ধরেই ঝড়ের গতিতে বেড়েই চলেছে অ্যাকটিভ কেস। কমার নামই নিচ্ছে না। গত ২৪ ঘণ্টায় তা ফের বেড়েছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ৪৪ হাজার ২৬৪ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ১ লক্ষ ৪৩ হাজার ৪৪৯ জন। আপাতত অ্যাকটিভ কেসের হার বেড়ে দাঁড়িয়েছে ০.৩৩ শতাংশে। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৬ হাজার ৬৯ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ৩০ লক্ষ ৯৭ হাজার ৫১০ জন।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ২০০ কোটি ৪ লক্ষ ৬১ হাজার ৯৫ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ৪ লক্ষ ৪৬ হাজার ৬৭১ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও। এছাড়াও সকল প্রাপ্ত বয়স্কদের বিনামূল্যে দেওয়া হচ্ছে বুস্টার ডোজও।