সোমবার, ০৬ মে, ২০২৪

Covid-19 India Update: আবারও মিলল স্বস্তি! দেশে গত ২৪ ঘণ্টায় একধাক্কায় ফের অনেকটাই কমল করোনা সংক্রমণ

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২৮, ২০২২, ১১:২০ এএম | আপডেট: জুন ২৮, ২০২২, ০৫:২০ পিএম

Covid-19 India Update: আবারও মিলল স্বস্তি! দেশে গত ২৪ ঘণ্টায় একধাক্কায় ফের অনেকটাই কমল করোনা সংক্রমণ
আবারও মিলল স্বস্তি! দেশে গত ২৪ ঘণ্টায় একধাক্কায় ফের অনেকটাই কমল করোনা সংক্রমণ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও নতুন করে ভয় ধরাচ্ছে দেশের করোনা গ্রাফ। লকডাউন, কড়া বিধিনিষেধ, টিকাকরণে জোরের মধ্যে দিয়ে আবার ধীরে ধীরে সুস্থতার দিকেই এগোচ্ছিল ভারত। কিন্তু এখনও দেশ থেকে সম্পূর্ণভাবে বিদায় নেয়নি করোনা। এর মধ্যেই দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। বেশ কিছুদিন ধরে ক্রমশ বেড়েই যাচ্ছে সংক্রমণ। তাই বিশ্ববাসীকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাঁদের বক্তব্য একটু অসতর্ক হলেই বিপদ বাড়তে পারে আবার। তবে, রবিবার অনেকটাই কমেছিল সংক্রমণ। এদিকে, সপ্তাহের প্রথম দিন তা ফের অনেকটাই বাড়ার পর এদিন ফের অনেকটাই কমল আক্রান্তের সংখ্যা। 

বেশ কিছু দিন ধরে বেড়ে যাচ্ছিল করোনা আক্রান্তের সংখ্যা। বাড়তে বাড়তে তা ১৭ হাজারের গণ্ডি অতিক্রম করেছিল। পরে ফের নামে। মাঝে আবার তা ৯ হাজারে নামে। কিন্তু আবারও ১৩ হাজারের গণ্ডি অতিক্রম করে সংক্রমণ। দেশের করোনা গ্রাফে ওঠানামা চলছেই। দেশের মধ্যে দিল্লি, মহারাষ্ট্রের পর কেরলে সংক্রমণের হার ক্রমশ চিন্তা বাড়াচ্ছে। বিশেষ করে মহারাষ্ট্রের পরিস্থিতি বেশ খারাপ। এই পরিস্থিতিতে এও প্রশ্ন ওঠে যে, তবে কি চতুর্থ ঢেউ আসছে? দীর্ঘদিন পর আবারও দেশের করোনা গ্রাফ উদ্বেগের সৃষ্টি করেছে। শুধুমাত্র মহারাষ্ট্রের করোনা পরিস্থিতি চিন্তায় রেখেছে রাজ্যের প্রশাসনকে। 

অন্যদিকে, দিল্লির অবস্থাও ভালো নয়। সোমবারের পর, গত ২৪ ঘণ্টায় সংক্রমণ একধাক্কায় অনেকটাই কমল। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১১ হাজার ৭৯৩ জন। গতকাল দেশের করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৭ হাজার ৭৩ জন। গতকালের থেকে আক্রান্তের সংখ্যা অনেকটাই কমেছে, যা অনেকটাই স্বস্তি দিল। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ২৭ জনের। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ২১ জন। মৃতের সংখ্যা গত ২৪ ঘণ্টায় সামান্য বেড়েছে। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৫ হাজার ৪৭ জন।

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছিল যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। কিন্তু গত কিছু সময় ধরেই ঝড়ের গতিতে বেড়েই চলেছে অ্যাকটিভ কেস। গত ২৪ ঘণ্টায় তা ফের বেড়েছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৯৬ হাজার ৭০০ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ৯৪ হাজার ৪২০ জন। আপাতত অ্যাকটিভ কেসের হার দাঁড়িয়েছে ০.২২ শতাংশে। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৯ হাজার ৪৮৬ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ২৭ লক্ষ ৯৭ হাজার ৯২ জন।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ১৯৭ কোটি ৩১ লক্ষ ৪৩ হাজার ১৯৬ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ১৯ লক্ষ ২১ হাজার ৮১১ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও।